শখের শাড়ি যত্নে রাখার উপায়

নিউজনাউ ডেস্ক: শাড়ি পরেননি এমন বাঙালি নারী পাওয়া যাবে না। নারীদের কাছে শাড়ি খুব শখের একটি পোশাক। কিন্তু এই শখের পোশাকটি যদি আমরা অযত্নে ফেলে রাখি তবে তা টিকবে না খুব বেশি দিন। তাই প্রিয় শাড়িগুলো অনেকদিন পর্যন্ত ভালো রাখার জন্য চাই বাড়তি যত্ন। তাই আজ জানিয়ে দিবো শাড়ির যত্ন এবং সংরক্ষণের কিছু টিপস।

১/ শাড়ির তাকের কোণে কোণে ডালসহ নিমপাতা রেখে দিন। দারুচিনি ও এলাচ রাখতে পারেন আলমারিতে। এতে শাড়িতে পুরনো, ভ্যাপসা গন্ধ হয় না।

২/ শাড়িগুলো মাঝেমধ্যেই পরতে হবে। বেশি দিন শাড়ি না পরলে, সেটি বিবর্ণ হয়ে যায়। পরার পর হালকা রোদে শাড়ি রেখে তবে তুলুন।

৩/ মাসে এক বার ভাঁজ খুলে শাড়িকে খোলা জায়গায়, ছায়ায় রাখুন। তারপর তুলে ভাঁজ বদলে রাখুন। বেশি দিন একভাবে ভাঁজ করে রাখলে ভাঁজে ভাঁজে শাড়ি ফেঁসে যায়।

৪/ জামদানি, বেনারসি পাটে পাট করে অনেক কাপড়ের নিচে রাখবেন না। ওগুলো লাঠিতে পাকিয়ে পাকিয়ে রাখুন। অথবা পুরনো শাড়ির সঙ্গে পাকিয়ে পাকিয়ে মুড়ে রাখুন।

৫/ শাড়ি ভাঁজ করে রাখলে, উপরে নিচে ও প্রতিটি ভাঁজের ভেতর ট্রেসিং পেপার রাখুন।

৬/ লিনেন, তাঁত, শিফন বাড়িতে যত্ন করে হাতে কাচলে তাঁতের শাড়ি অনেক দিন ভালো থাকে। ওয়াশিং মেশিনে ডেলিকেট মোডেও কাচতে পারেন। তবে এই শাড়িতে মাড় দিলে পানি ঝরিয়ে নেবেন। মুড়বেন না। সুতা দুর্বল হয়ে যাবে। ছায়ায় শাড়ি শুকিয়ে নেবেন।

৭/ মাঝেমধ্যে তাকের উপরের শাড়ি নিচে, নিচের শাড়ি উপরে- এভাবে উল্টেপাল্টে দেবেন।

৮/ কটন ও লিনেন শাড়ির জনপ্রিয়তা ভীষণ বেড়েছে। এগুলোর যত্ন সোজা। সুতির শাড়ি হালকা মাড় দিয়ে ইস্ত্রি করলে ভালো থাকবে।

৯/ কটন ও লিনেন শাড়ি হালকা ভাঁজ করে কাঠের হ্যাঙারে (ধাতব নয়) ঝুলিয়ে রাখুন। তাঁত, কটন ও লিনেনের শাড়ি প্রথমবার ধোয়ার আগে খনিজ লবণের পানিতে ১০ মিনিট ভিজিয়ে রাখবেন। রংও টিকবে। শিফন ও জর্জেট শাড়িতে সেফটিপিন আটকাবেন না। তাই রোল করেই রাখতে হবে। নরম ডিটারজেন্টে শ্যাম্পু মিশিয়ে হাতে কাচবেন।

১০/ নেট, সিল্ক আর জরির জন্য আলমারিতে ঠেসে রাখবেন না। হ্যাঙারে ঝোলাবেন না। তাতে জরির কাজ, এমব্রয়ডারি নষ্ট হয়ে যাবে। প্লাস্টিকের ব্যাগে শাড়ি রাখলেও সূক্ষ্ম কাজগুলো কালচে হয়ে যাবে। আলমারির মধ্যে এটিকে নরম কাপড়ের উপর বা পারলে মসলিন দিয়ে ঢেকে রাখুন। অন্য কোনও কাপড়ের সঙ্গে নয়, সিল্ক আলাদা রাখতে হয়।

 

নিউজনাউ/এসজিএম/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান