তাজা মাছ চেনার উপায়

নিউজনাউ ডেস্ক: অনেক মানুষই আছেন যারা মাছ কিনতে গেলে ঠকে যান। মাছে যতই ফরমালিন বা ক্যামিকেল রং দেওয়া থাকুক, টাটকা ও ওষুধ মুক্ত মাছ চিনে নেওয়ার জন্য কৌশল আছে। আজ সেই কৌশলগুলো জানিয়ে দিবো। জেনে নিন তাজা মাছ চেনার বিশেষ কিছু উপায়।

 

১/ মাছটাকে সম্ভব হলে নাকের কাছে নিয়ে গন্ধ শুঁকে দেখুন। তাজা মাছ হলে বিশেষ কোনও গন্ধ পাবেন না। নদী বা সমুদ্রের তাজা মাছ হলে খানিকটা শ্যাওলা পানির গন্ধ পেতে পারেন। তবে সেটা নাকে ধাক্কা দেবে না। আর যদি কড়া আঁশটে গন্ধ পান, তবে বুঝতে হবে মাছটা পুরোপুরি পচা না হলেও বাসি। কিছু সময় পরই পচন ধরবে। এই গন্ধটা রান্নার পরও থাকবে।

২/ হাত দিয়ে ধরার আগে মাছের চোখ দেখুন। তাজা মাছের চোখটাও জ্বলজ্বলে হবে। চোখ যত সাদা ও ঘোলাটে হবে, ধরে নিতে হবে মাছটা তত পচে যাওয়ার কাছাকাছি পর্যায়ে আছে।

৩/ তাজা মাছের বাহ্যিকটা হবে বেশ চকচকে, যাকে বলে মেটালিক টেক্সচার। বাসি মাছের ত্বক হবে ফ্যাকাসে। আবার তাজা মাছের গায়ে জোরে হাত দিয়ে ঘষা দিলেও সহজে আঁশ ছুটে আসবে না। সবশেষে অনেকের মতো মাছটা টিপেও দেখুন। আঙুল সরানোর সঙ্গে সঙ্গে যদি বাউন্স করে আবার ত্বক সমান হয়ে যায় তবে মাছটা তাজাই আছে। পচা হলে দেবেই থাকবে কিংবা উঠে আসতে সময় লাগবে।

৪/ তাজা মাছের কানকো হাত দিয়ে তুলে দেখাতে বিক্রেতারা সবসময়ই তৎপর। তাজা মাছের কানকোর রঙ দেখতে ভেজা মনে হবে। আর বাসি মাছ হলে কানকোর রঙটাকে শুকিয়ে যাওয়া মনে হবে। আবার আঙুল দিয়ে পরীক্ষা করে দেখুন, রংটা আসল না নকল। তাজা মাছের কানকোর রঙটা হয় সচরাচর গাঢ় লাল বা মেরুন রঙের।

৫/ চিংড়ি মাছের ক্ষেত্রে কিন্তু একটু ভিন্ন ভাবে পরীক্ষা করতে হবে , যেমন: যে সকল চিংড়ি মাছ সাদা জাতের সেগুলি লাল হয়ে গেলে বুঝতে হবে, মাছ পচে গেছে। চিংড়ি মাছ পচে যাওয়ার আরেকটি লক্ষণ হল মাছের উপর কালো কালো দাগ পড়া। পচা চিংড়ি মাছের মাথা ঝুলে যাবে , মনে হবে এখনি একটু টান দিলে খসে পড়বে মাথা আর মাছ থকে গন্ধ বের হবে। অন্যদিকে যদি চিংড়ি মাছের খোসা শক্ত আর ক্রিসপি থাকে, তাহলে মাছ তাজা। তাছাড়া তাজা চিংড়ি মাছ ধরলে পিচ্ছিল ও দেখতে চকচকে হবে আর কোন বাজে গন্ধ থকবে না।

৬/ মাছ হাতে নিলে যদি পিছলে যায় তাহলে বুঝবেন মাছটি টাটকা।

 

নিউজনাউ/এসজিএম/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান