হাইতিতে ১৭ মার্কিন ধর্মপ্রচারক অপহৃত

নিউজনাউ ডেস্ক: হাইতিতে মার্কিন খ্রিস্টান ধর্মপ্রচারক ও তাদের পরিবারের সদস্যসহ ১৭ জন অপহৃত হয়েছেন। দেশটির রাজধানী পোর্ট-অব-প্রিন্স থেকে স্থানীয় সময় শনিবার তাদেরকে অপহরণ করে সন্ত্রাসীরা। হাইতির নিরাপত্তা কর্মকর্তাদের বরাত দিয়ে শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস।

মার্কিন এই সংবাদমাধ্যম ও বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, ক্যারিবীয় অঞ্চলের সংকটপীড়িত এই দেশটির একটি এতিমখানা ছেড়ে চলে যাওয়ার সময় এসব ধর্মপ্রচারক ও তাদের পরিবারের সদস্যদের অপহরণ করা হয়। এতিমখানা থেকে বাসে করে বিমানবন্দরে যাওয়ার সময় এই ঘটনা ঘটে।

এদিকে ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র জেনিফার ভিয়াও জানিয়েছেন, অপহরণের এই ঘটনা পর্যবেক্ষণ ও খতিয়ে দেখছে যুক্তরাষ্ট্র।

অন্যদিকে কর্মঘণ্টার বাইরে এই বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি হাইতিতে অবস্থিত মার্কিন দূতাবাস। তবে হাইতির পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, অপহরণের বিষয়ে তারা খোঁজ-খবর নিচ্ছেন।

উল্লেখ্য, ১৮০৪ সালে লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের প্রথম স্বাধীন দেশ হিসেবে আবির্ভূত হয় হাইতি। দেশটি প্রথমে স্পেনীয় ও পরে ফ্রান্সের উপনিবেশ ছিল। ফরাসি ঔপনিবেশিকদের উৎখাত করে বিশ্বে প্রথম কৃষ্ণাঙ্গ নেতৃত্বাধীন সরকার গঠিত হয় দেশটিতে।

স্বাধীন হলেও বিগত দুই শতাব্দী ধরে দেশটি একের পর রাজনৈতিক অস্থিরতা, সহিংসতা, আগ্রাসন আর দমনপীড়নের মধ্য দিয়ে গেছে। এর মধ্যে পরিবারতান্ত্রিক দুভেলিয়ারদের স্বৈরতান্ত্রিক কর্তৃত্বাবাদী শাসনের শিকারও হয়েছে দেশটির মানুষ।

নিউজনাউ/এসজিএম/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান