পোশাকেই উৎসবের রং

নিউজনাউ ডেস্ক: সনাতন ধর্মাবলম্বীদের দুর্গাপূজার উৎসবে রং-বেরঙের পোশাক ও সাজের ফ্যাশনেও সবার দৃষ্টিতে। উৎসব আড়ম্বরের জন্য প্রস্তুত দেশীয় ফ্যাশনহাউসগুলো।

ফ্যাশন হাউসের পূজার কালেকশনে ফ্যাব্রিকটা পুরোপুরি ঋতুনির্ভর। দিনের ঘোরাঘুরির জন্য সুতি, লিনেন, খাদি, মখমল, হাফ সিল্ক ও অ্যান্ডি সিল্কের ব্যবহার দেখা যায় বেশি। আসন্ন শীতের কথা মাথায় রেখেও পার্টি-উপযোগী করে ডিজাইন করা হয়েছে রাতের জমকালো পোশাক। টিস্যু, অরগাঞ্জা, হাফসিল্ক, বাটারফ্লাই, মসলিনের মতো কাপড়সহ আরও রয়েছে সিল্ক, অ্যান্ডি সিল্ক, শিফন ও জর্জেটের কুর্তি, স্কার্ট, ফ্রক, কামিজ, গাউন, লেহেঙ্গা।

মন্দির, প্রতীক, দেবীর অলংকারে থিমে পোশাক ডিজাইন করেছে বিশ্বরঙ। বিশ্বরঙে দেখা যাবে দুর্গার থিমে বানানো মোটিফ। পোশাকেও থাকছে আশীর্বাদ, বাঙালিয়ানা ও ঐতিহ্যবাহী আলপনার ধাঁচ। পূজার পোশাকের নকশায় ফুটে ওঠে বাঙালির রূপকথা ও হাজার বছরের গল্প। জ্যামিতিক ফর্মের সমন্বয়ে মন্ত্র, আলপনার মোটিফ উপস্থাপন করা হয়েছে শাড়ি, পাঞ্জাবি, ধুতি, থ্রিপিস, ফতুয়া, শার্ট, ইত্যাদির মলিন সারফেসে। এ সংকলনে গরমের কথা মাথায় রেখে ব্যবহার করা হয়েছে আরামদায়ক সুতি, লিলেন, ভিসকস, ভয়েল, স্লাব ও শ্যামলে কাপড়। আভিজাত্য তুলে ধরতে থাকছে জয়সিল্ক, ডুপিয়ান, হাফ সিল্ক, জর্জেট, সিফন।

এবারও পূজা উপলক্ষে ফ্যাশন হাউজ সারা লাইফস্টাইল নিয়ে এসেছে আকর্ষণীয় পোশাকের নতুন কালেকশন। দেশীয় ঐতিহ্য ও সংস্কৃতির নানা উপাদানের মিশেলে সারা’র এবারের আয়োজনে থাকছে ডিজাইন ও কাপড়ের ভিন্নতা।

মেয়েদের কালেকশনে থাকছে কুর্তি, ফ্যাশন টপস, থ্রি পিস, এথনিক, লেডিস ক্যাজুয়াল শার্ট, লন থ্রি পিস, আনস্টিচ লন থ্রি পিস, পালাজ্জো এবং ডেনিম ওয়্যার। আরও থাকছে পার্টি ওয়্যার সিঙ্গেল পিস, পার্টি ওয়্যার, এক্সক্লুসিভ প্রিন্টেড শাড়ি, প্রিন্টেড থ্রি পিস, ফ্যাশন টপস এবং প্রিন্টেড কাফতান। ছেলেদের জন্য থাকছে পাঞ্জাবি, ফতুয়া, কাতুয়া, টি-শার্ট, ডেনিম ওয়্যার। পূজা আয়োজনে আরও থাকছে ক্যাজুয়াল শার্ট, ফরমাল শার্ট, পোলো শার্ট, চিনো প্যান্ট, ডেনিম প্যান্ট, পায়জামা। পাশাপাশি বাবা-ছেলের জন্য একই ডিজাইনের পাঞ্জাবিও থাকছে পূজার স্পেশাল কালেকশনে।

সারা লাইফস্টাইলে বরাবরের মতোই আয়োজনে আছে ডিজাইন, ফেব্রিক এবং সিজনাল কালার ভ্যারিয়েশন রেখেছি। উৎসব সব সময়ই রঙিন। সারার পোশাকের এই সমারোহ পূজার আনন্দকে আরও রঙিন করে তুলবে বলেই আমরা আশা করি।

দেশীয় সব ধরনের শাড়িতে নিজস্ব নকশায় অর্থবহ ছবিকে জীবন্ত করা হয়েছে সুঁই-সুতোর কাজে। দুর্গাপূজা উপলক্ষে কাদম্বরী নিয়ে এসেছে ১০টিরও বেশি নতুন নকশা। দেবী ভজনে ফুলের অপরিহার্যতাকে প্রাধান্য দিয়ে পদ্ম-জবা ও অন্যান্য ফুলে মোটিফে জীবন্ত হয়েছে শাড়ির জমিন ও আঁচল। দেশি তাঁতের শাড়ির ওপর হাতের কাজই করি আমরা। নকশার ভেতর গল্প বলারও চেষ্টা থাকে। থাকে আরাধনা, ভক্তি ও প্রেমের। সাদাসহ সকল হালকা রঙের প্রাধান্য র‍য়েছে এবার।

নিউজনাউ/এসজিএম/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: