বাসি ভাত গরম করার উপায়

নিউজনাউ ডেস্ক: বেঁচে যাওয়া ভাত সাধারণত আমরা ফ্রিজে রেখে দিই। তবে ভাত সঠিক উপায়ে ফ্রিজে না রাখলে বা গরম না করলে ব্যাকটেরিয়া ধরতে পারে। বাসি ভাত খাওয়ার আগে গরম করতে পারেন কিছু উপায়ে। জেনে নিন বাসি ভাত গরম করার উপায়।

১/ অনেকেই মাইক্রোওয়েভে খাবার গরম করেন। সে ক্ষেত্রে অভেনের উপযোগী পাত্রে ভাত রাখুন। ফ্রিজে রাখা ভাত যদি একটু দলা পাকিয়ে যায়, তাহলে চামচ দিয়ে দলা ভেঙে নিতে হবে। প্রতি ১ কাপ ভাতে ১ টেবিল চামচ করে পানি মেশাতে হবে।পানি দেওয়া হয়ে গেলে পাত্রটি ঢাকনা দিয়ে ২ মিনিট মাইক্রোওয়েভে বেশি তাপমাত্রায় গরম করুন।

২/ গ্যাসে গরম করতে হলেও পাত্রে ভাত নিন। প্রতি কাপ অনুযায়ী ১ টেবিল চামচ করে পানি দিন। পানি দিতে না চাইলে সামান্য মাখনও ব্যবহার করতে পারেন। এবার পাত্রটি ঢাকা দিয়ে মাঝারি আঁচে মিনিট পাঁচেক গরম করুন।

৩/ ভাত কেবল গরম না করে ভেজেও নিতে পারেন। তার জন্য লাগবে ডিম, পেঁয়াজ, মরিচ, গাজর, সবজি। এটি খেতে অনেকটা ফ্রায়েড রাইসের মতো হবে।একটি পাত্রে ১ টেবিল চামচ তেল গরম করে তাতে ডিম, পেঁয়াজ, মরিচ, গাজর ও সবজি দিয়ে দিন। ভাল করে সব্জিগুলি ভেজে তাতে বাসি ভাত দিয়ে নাড়ুন। ভাজা ভাজা হয়ে গেলে ঢাকনা দিয়ে কিছুক্ষণ রেখে গরম গরম পরিবেশন করুন।

নিউজনাউ/এসজিএম/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: