২০২৫ সালে ডেনমার্ক, সিঙ্গাপুর ও হংকংকে ছাড়াবে বাংলাদেশের জিডিপি

নিউজনাউ ডেস্ক: বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক বিকাশ অব্যাহত থাকলে ২০২৪-২৫ অর্থবছরে বাংলাদেশের অর্থনীতি ৫১৬ দশমিক ২৪ বিলিয়ন ডলারে পৌঁছানোর পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। এমনকি মোট দেশজ উৎপাদন বা জিডিপি’র পারফরম্যান্সে যা ডেনমার্ক, সিঙ্গাপুর ও হংকং- এর মতো উন্নত অর্থনীতিকে ছাড়িয়ে যাবে।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ভিত্তিক দাতা গোষ্ঠীটি ২০২৫ সালে ডেনমার্কের জিডিপি ৪৮৪ দশমিক ৪৮ বিলিয়ন ডলারে পৌঁছানোর আভাস দিয়েছে। একইসময়, সিঙ্গাপুর ও হংকংয়ের অর্থনীতি যথাক্রমে ৪৬১ দশমিক ৫১ ও ৪৫২ দশমিক ১০ বিলিয়ন ডলারে পৌঁছাবে।

গত মঙ্গলবার প্রকাশিত সংস্থাটির ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক প্রতিবেদনে এ পূর্বাভাস দেওয়া হয়।

সে অনুসারে, ২০২৫ সাল নাগাদ ৫০০ বিলিয়ন ডলার প্লাস অর্থনীতি নিয়ে ইউরোপের নরওয়ে (৪৯৭.৫৫ বিলিয়ন), এশিয়ার ফিলিপাইন (৫০৬.৬৬ বিলিয়ন) এবং এমনকি খনিজ তেল সমৃদ্ধ সংযুক্ত আরব আমিরাতের (৪৮০.০৩ বিলিয়ন) চেয়ে বড় হবে দেশের অর্থনীতি।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এর তথ্যানুসারে, ২০২১ অর্থবছরে দেশের জিডিপির আকার ছিল ৩৫৫ বিলিয়ন ডলার, যা আগের অর্থবছরের ৩২৩ বিলিয়ন ডলারের চেয়ে বেশি।

তবে চলতি অর্থবছরে বাংলাদেশের জন্য ৬.৫৪ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির আভাস দিয়েছে আইএমএফ। ২০২৫ অর্থবছরে যা ৭.২ শতাংশ হবে।

বর্তমানে দেশের ১৭ কোটি জনসংখ্যার হিসাবে ২০২৫ সাল নাগাদ মাথাপিছু জিডিপি দাঁড়াবে ২,৯৯৪ দশমিক ৪৬ ডলার। সে তুলনায় নরওয়ে ও ডেনমার্কের মাথাপিছু জিডিপি হবে অনেক বেশি, যথাক্রমে- ৮৯ হাজার ৬৭৯ দশমিক ৮৪ ও ৮১ হাজার ৯৫০ দশমিক ১৮ ডলার। একইসময়, সিঙ্গাপুর ও হংকং এর মাথাপিছু জিডিপি হবে যথাক্রমে- ৭৯ হাজার ১৬৯ দশমিক ৪৯ ও ৫৯ হাজার ১২৬ দশমিক ৮৫ ডলার।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: