জার্মানিতে বিশ্বের প্রথম চালকবিহীন ট্রেন চালু

নিউজনাউ ডেস্ক: জার্মানি বিশ্বের প্রথম স্বয়ংক্রিয় ও চালকবিহীন ট্রেন চালু করছে। যৌথভাবে ট্রেনটি নির্মাণ করেছে জার্মান রেল অপারেটর ডয়চে ভান এবং শিল্প গ্রুপ সিমেন্স। আগামী ডিসেম্বর থেকে চলাচল শুরু করবে এ ট্রেন।

প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম টেকস্টোরির খবরে বলা হয়েছে, হামবুর্গ শহরে উন্মোচন করা ট্রেনটিতে চালক না থাকায় সময় বাঁচবে। অন্যান্য সাধারণ ট্রেনের চেয়ে এই ট্রেনটির শক্তি বেশি ও জ্বালানির দিক থেকেও হবে সাশ্রয়ী।

জার্মানির বিভিন্ন শহরে স্বয়ংক্রিয় মেট্রো আছে। তবে, চালকহীন স্বয়ংক্রিয় ট্রেনের ব্যবহার প্রথম শুরু করতে যাচ্ছে দেশটি। ট্রেনটি নির্ধারিত সময়ে নিয়মিত রেল ট্র্যাকের সঙ্গে কাজ করবে।

হামবুর্গের রেলব্যবস্থা উন্নয়ন প্রকল্পের অংশ হিসেবে ৬০ মিলিয়ন ইউরো (৭০ মিলিয়ন ডলার) খরচ করা হয়েছে ট্রেনগুলোর পেছনে। ডয়চে ভানের প্রধান নির্বাহী রিচার্ড লুৎজ বলেন, ট্রেনগুলোর জন্য আলাদা কোনো রাস্তার প্রয়োজন হবে না। নির্ভরযোগ্য পরিষেবা দেবে বাহনগুলো।

সিমেন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা রোল্যান্ড বুশ বলেন, আমরা রেল পরিবহনকে আরো প্রযুক্তি নির্ভর করে গড়ে তুলছি।

ডয়চে ভান এবং সিমেন্স প্রকল্পটিকে ‘ওয়ার্ল্ড ফার্স্ট’ নামকরণ করেছে। এ ধরনের চারটি ট্রেন নিয়ে কাজ করছে তারা। ট্রেনগুলোকে বিভিন্ন গ্রেড দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে গ্রেড অব অটোমেশন-২, লেভেল-২ এবং গ্রেড-৩। আগামী ডিসেম্বর থেকে এসব ট্রেন বর্তমান রেল অবকাঠামো ব্যবহার করে জার্মানির উত্তরাঞ্চলের শহরগুলোতে চলবে।

দুটি প্রতিষ্ঠানই ধারণা করছে, স্বয়ংক্রিয় ট্রেনগুলো ৩০ শাতংশ বেশি যাত্রী পরিবহন করতে পারবে। এ ছাড়া ৩০ শতাংশ শক্তি বাড়িয়ে সময়ের অপচয় রোধ করতেও সক্ষম হবে। চালকহীন বলা হলেও পুরো যাত্রাটি দেখাশোনায় ও জরুরি প্রয়োজনে ট্রেনগুলোতে চালক থাকবে।

নিউজনাউ/এসজিএম/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: