পূজায় বানিয়ে ফেলুন নারকেলের মিষ্টি

নিউজনাউ ডেস্ক: নারকেল কম-বেশি সবাই পছন্দ করে। তরকারি থেকে শুরু করে পিঠা পুলি, সব ধরনের খাবার তৈরিতে নারকেল দিয়ে তৈরি করা হয়ে থাকে। ঝাল থেকে মিষ্টি সব ধরনের খাবার রান্না করা যায় নারকেল দিয়ে। নারিকেল দিয়ে বানানো খাবার বেশ মুখরোচক হয়। আর নারকেল জাতীয় খাবারে পুজো পুজো গন্ধ পাওয়া যায়। এমনিতে নারকেল ঠাকুরের প্রসাদ তৈরিতেও এর ব্যবহার হয়ে থাকে। পূজায় তৈরি করতে পারেন নারকেলের মিষ্টি । আজ জানিয়ে দিবো নারকেলের মিষ্টি তৈরির রেসিপি।

উপকরণসমূহঃ

১ কাপ নারকেল
১ কাপ দুধ
১/২ কাপ চিনি
১/২ কাপ গুঁড়া দুধ
৪ টি এলাচ
২ টেবিল চামচ ঘি
১/২ কাপ পানি
৮ টি খেজুর
১০ টি কাজুবাদাম
২ টেবিল চামচ কনডেন্সড মিল্ক
২ টেবিল চামচ পিনাট বাটার
২ টেবিল চামচ গুঁড়ো দুধ
১/২ কাপ ভাজা ছোলা, কাজুবাদাম, পেস্তা
১টেবিল চামচ চিনি

রন্ধনপ্রণালীঃ
নারকেল ছুরি দিয়ে পিস পিস করে কেটে কালো অংশ বাদ দিয়ে ব্লেন্ডারে অল্প পানি দিয়ে ভালো করে পেস্ট করে নিতে হবে । ওভেনে কড়াই বসিয়ে লিকুইড দুধ ২ মিনিট ফুটিয়ে নারকেল পেস্ট ও চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে । ঘি দিয়ে ও এলাচ দানা দিয়ে ৮/১০ মিনিট অনবরত নাড়তে হবে । নারকেলের দুধ শুকিয়ে এলে গুঁড়া দুধ অল্প অল্প করে দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে । আরও ৪/৫ মিনিট লো ফ্লেমে নাড়লে একটা ডো এর আকার তৈরি হবে ।প্রয়োজনে এই সময় অল্প ঘি দেওয়া যেতে পারে । ডো যেন খুব শক্ত ও খুব নরম না হয় সেদিকে খেয়াল রাখতে হবে । ডো তৈরি হয়ে গেলে একটা পাত্রে ঢেলে নিতে হবে । খেজুর গুলো বিচ ফেলে ছোট ছোট টুকরো করে নিতে হবে ।কাজুবাদাম ও খেজুর আলাদা ব্লেন্ড করে নিতে হবে । একটা পাত্রে কাজুবাদাম ও খেজুরের পেস্ট, কনডেন্সড মিল্ক, পিনাট বাটার, গুঁড়ো দুধ সব একসঙ্গে মিশিয়ে ভালো করে মেখে নিতে হবে । খেজুর ও কাজুবাদামের মিশ্রণ থেকে ছোট ছোট বলের আকারে তৈরি করে নিতে হবে ।

নারকেলের ডো থেকে বেশ খানিকটা নিয়ে হাতে দিয়ে পাতিয়ে তার মধ্যে তৈরি করা একটা বল দিয়ে ভালো করে মুড়ে দিতে হবে ।এই ভাবে সব গুলো তৈরী করে নিতে হবে ।
ভাজা কাজুবাদাম, পেস্তা ওভেনে কড়াই বসিয়ে তার মধ্যে লো ফ্লেমে ২ মিনিট নেড়ে নিতে হবে । ভাজা ছোলা, কাজুবাদাম, পেস্তা ও চিনি একসঙ্গে পেস্ট করে নিতে হবে । এবার ইচ্ছা মতো সেপে মিষ্টি তৈরী করে নিতে হবে । উপরে কাজুবাদাম, পেস্তা, চিনি র গুঁড়ো লাগিয়ে দিতে হবে ।

 

নিউজনাউ/এসজিএম/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: