পথশিশুদের বিদ্যালয়ে ফিরতে ওয়ার্ল্ড ভিশনের কর্মসূচি উদ্বোধন

নিউজনাউ ডেস্ক: ”শিশুদের সার্বিক উন্নয়ন, সুরক্ষা, শিশুশ্রম প্রতিরোধ এবং পথশিশুদের বিদ্যালয়ে ফিরতে প্রয়োজনীয় বাজেট বরাদ্দ নিশ্চিতকরণে কাজ করবো” আন্তর্জাতিক শিশু উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর আরবান প্রোগ্রাম কর্তৃক আয়োজিত শিশু অধিকার সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন সংরক্ষিত মহিলা আসন ৩০৩ এর মাননীয় সংসদ সদস্য জনাব শবনম জাহান শীলা। আজ ৪ অক্টোবর ২০২১ ঢাকাস্থ ডি-ম্যাজেনড সেন্টার, নয়ানগর, বারিধারায় ‘শিশুর জন্য বিনিয়োগ করি, সমৃদ্ধ বিশ্ব গড়ি।’ প্রতিপাদ্য বিষয়ে শিশু অধিকার সপ্তাহের ৭ দিনব্যাপী অনুষ্ঠানের শুভ উদ্বোধন হয়।

জনাব শবনম জাহান শীলা আরো বলেন শিশু সুরক্ষা নিশ্চিতকরণে, পথশিশু এবং শ্রমজীবি শিশুর সংখ্যা কমিয়ে আনতে তিনি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনকে সম্পৃক্ত করে একসঙ্গে কাজ করবেন এবং এব্যাপারে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশকে সম্পৃক্ত করার কথা বলেন এবং শিশু ও এলাকার জনগনের উন্নয়নে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর কাজের প্রসংশা করেন।
এছাড়াও এবছরে সংস্থার আরবান প্রোগ্রাম এর বিশেষ ক্যাম্পেইন এর প্রতিপাদ্য ”ঢাকা শহরে আর নয় কর্মজীবী ও পথশিশু-নিশ্চিত করি তাদের স্কুলে ফেরা” বিষয়ক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয় যেখানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জনাব মোঃ জোবায়েদুর রহমান, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর সিনিয়র ডিরেক্টর অপারেশনস এন্ড প্রোগ্রাম কোয়ালিটি জনাব চন্দন জেড গোমেজ, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর ৩ নং ক্লাস্টার এর প্রধান জনাব মঞ্জু মারিয়া পালমা, জনাব জাকির হোসেন বাবুল, কাউন্সিলর ১৮ নং ওয়ার্ড, জনাব শফিকুল ইসলাম বাসেক, কাউন্সিলর ৩৯ নং ওয়ার্ড, জনাব হাসিনা বারী চৌধুরি সংরক্ষিত মহিলা কাউন্সিলর ০১, ১৭ ও ১৮ নং ওয়ার্ড, নিলুফার ইয়াসমিন ইতি, সংরক্ষিত মহিলা কাউন্সিলর ৩৮, ৩৯ ও ৪০নং ওয়ার্ড, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন।

বিশেষ অতিথির বক্তৃতায় জনাব চন্দন জেড গোমেজ বলেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ১৪.৪ মিলিয়ন শিশুকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সম্পৃক্ত করে আগামী ৫ বছরের বিশেষ কার্যক্রম হাতে নিয়েছে। তিনি বলেন বাংলাদেশ সরকার এবং ঢাকা সিটি কর্পোরেশন এর সাথে একত্রে ঢাকা সিটির শ্রমজীবি এবং পথশিশুর সংখ্যা কমিয়ে এনে তাদের বিদ্যালয়মূখী করার পদক্ষেপ নিয়েছে, যা শিশু অধিকার সপ্তাহের একটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর ৩ নং ক্লাস্টার প্রধান ও উপপরিচালক জনাব মঞ্জু মারিয়া পালমা বলেন, মেয়ে শিশুদের শিক্ষা, স্বস্থ্য নিশ্চিতকরণ এবং শিশুবিবাহ প্রতিরোধে আরবান প্রোগ্রাম বিশেষ ক্যাম্পেইন হাতে নিয়েছে। এ ক্ষেত্রে জাতীয় ও স্থানীয় পর্যায়ে ব্যাপক সচেতনতা বৃদ্ধি বিষয়ক কার্যক্রম গ্রহন, বিভিন্ন প্রকার সচেতনতা মূলক উপকরণ তৈরী করবে এবং এ্যাডভোকেসি করবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আরবান প্রোগ্রামের টেকনিক্যাল ম্যানেজার জনাব জোয়ন্না ডি রোজারিও। জনাব জোয়ন্না ডি রোজারিও উপস্থিত প্রধান অতিথি, বিশেষ অতিথিবৃন্দ এবং অন্য সকল অতিথিদের অনুষ্ঠানে উপস্থিত হয়ে বাংলাদেশে শিশু অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে সম্পৃক্ত হবার জন্য ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

নিউজনাউ/এসএ/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: