নিরামিষ কাশ্মীরি আলুর দমের রেসিপি

নিউজনাউ ডেস্ক: আলুর দম বেশ জনপ্রিয় একটি খাবার রেসিপি। আসন্ন দুর্গাউৎসবে এ রেসিপিটি সবার রান্না করে থেকে। তাছাড়া বিকেলের নাস্তায় বা রাতের খাবারে লুচির বা রুটি-পরোটার সঙ্গে আলুর দম খেতে বেশ মজা লাগে সবাই। আলুর দম বিভিন্ন ভাবে রান্না করা যায়। নিরামিষ কাশ্মীরী আলুর দম একটি মজাদার রেসিপি। আজ জানিয়ে দিবো নিরামিষ কাশ্মীরী আলুর দম রেসিপি।

উপকরণসমূহঃ
১/ ৭-৮টি বড় আলু
২/ ৪ টেবিল চামচ সরিষার তেল
৩/ ২ চা চামচ হলুদ গুঁড়া
৪/ লবণ
৫/ ১টি ছোট টমেটো
৬/ ২ চা চামচ আদা কুচি
৭/ ১টি গোটা শুকনো মরিচ
৮/ ২টি তেজপাতা
৯/ ১ চা চামচ গোটা জিরা
১০/ ২ চা চামচ কাশ্মীরী মরিচের গুঁড়া
১১/ ২ চা চামচ হলুদ গুঁড়া
১২/ ২ টেবিল চামচ দই
১৩/ ২ টেবিল চামচ কাজু পেস্ট
১৪/ ২-৩ টি কাঁচা মরিচ
১৫/ ১ চিমটি কসুরি মেথি
১৬/ গরম পানি
১৭/ ২ চা চামচ ঘি
১৮/ ১ চিমটি হিং
১৯/ ১ চা চামচ গরম মশলা গুঁড়া

রন্ধনপ্রণালীঃ
প্রথমে আলু ভালোভাবে ধুয়ে লবণ পানি দিয়ে সিদ্ধ করে নিতে হবে। এরপর আলুর খোসা ছাড়িয়ে লবণ হলুদ, কাশ্মীরী মরিচের গুড়া মাখিয়ে রাখতে হবে। আলু গুলোকে অর্ধেক করে একটা কাঁটা দিয়ে ফুটো করে নিতে হবে । প্যানে তেল দিয়ে তাতে মরিচ, তেজপাতা, জিরা দিয়ে সিদ্ধ করা মাখা আলু ভেজে নিতে হবে ।
প্যানে আরো ২ চা তেলে কাশ্মিরী মরিচের গুঁড়া, হলুদ গুঁড়া, টমেটো আদার পেস্ট, দিয়ে গ্যাস বাড়িয়ে কষাতে গবে। এরপর সামান্য পানি দিতে হবে। এবার দই ফেটিয়ে ঐ মশলায় দিয়ে কষাতে হবে। সামান্য লবণ দিতে হবে। ৫ মিনিট কষিয়ে কাজু পেস্ট, চিনি, দিয়ে ২ কাপ গরম পানি দিয়ে ঢেকে দিতে হবে দিতে হবে।
এবার ভাজা আলু, মরিচ দিয়ে ১০ মি রান্না হবে। ধনে পাতা থাকলে কুচি করে দিবেন,কসুরী মেথি দিতে হবে। এরপর অন্য একটা পাত্রে ২ চা ঘি তে হিং,ও গরম মসলাগুড়া দিয়ে আলুর দমে মেশাতে হবে। তৈরী হয়ে গেল সুস্বাদু নিরামিষ কাশ্মিরী আলুর দম । লুচি,পরোটা, রাইস এর এটি খেতে ভাল লাগবে ।

নিউজনাউ/এসজিএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: