কাপড়ের দাগ তোলার সহজ উপায়

নিউজনাউ ডেস্ক: আমাদের অসাবধানতার বশে কাপড়ে যে কোন দাগ লেগে যেতেই পারে। গবেষণায় প্রমাণিত হয়েছে যে, আপনি দাগ অপসারণ করতে যত বেশি সময় নেবেন তা দূর হওয়া সম্ভাবনা তত বেশি কমতে থাকে। কাপড়ে দাগ উঠানো খুব কঠিন কাজ। দাগ তোলার সহজ উপায় হিসেবে কাপড়টি ঠাণ্ডা পানি দিয়ে ভিজিয়ে রাখতে হ‌বে। দাগ লাগার পরে তা ধোয়ার আগে সারা রাত ভিজিয়ে রাখতে পারেন অথবা তখনই ভালো মতো ধুয়ে ফেলতে পারেন। আজ জানিয়ে দিবো কাপড়ের দাগ তোলার সহজ উপায়।

১/ কালির দাগ
কলমের কালি দূর করতে অ্যালকোহল ঘষে নিন। তাছাড়া একটি স্পঞ্জ দুধে ভিজিয়ে স্পঞ্জটি দাগের উপর ঘষে নিলেও দাগ উঠে যাবে। তাছাড়া কাপড় সাদা হলে কালি লাগা অংশে লেবু দিয়ে ভিজিয়ে রাখুন। তারপর সাবধানে ধুয়ে ফেলুন যেন কালি ছড়িয়ে না যায়। কালি লাগার পর যত দ্রুত সম্ভব এই পদ্ধতি অনুসরন করুন। দাগ লাগার পর একবার গুঁড়ো সাবান দিয়ে ধুয়ে ফেললে দাগ উঠানো সম্ভব নয়। কালি লাগার পর কাপড় ইস্ত্রি করবেন না, এতে দাগ বসে যাবে।

২/ হলুদের দাগ
কাপড়ের যে স্থানে হলুদের দাগ লেগেছে সেখানে কিছুক্ষণ লেবু দিয়ে ঘষুন। এরপর রোদে শুকাতে দিন। শুকিয়ে গেলে কাপড় ধুয়ে ফেলুন। এছাড়া গ্লিসারিন ব্যবহার করতে পারেন। দাগের উপর গ্লিসারিন লাগিয়ে রাখুন। এক ঘন্টা পর কাপড় ধুয়ে ফেলুন।

৩/ ময়লার দাগ
যে কোন ময়লা বা কাদার দাগ দূর করতে হয় খুব সাবধানে। কাপড়টিকে হালকা গরম পানিতে ডুবিয়ে তা থেকে আলদা ময়লা দূর করে নিতে হবে। দাগের ওপরে ডিটারজেন্ট মেখে আধ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। এরপর পানি দিয়ে দাগের স্থানটি ভালো মতো ধুয়ে নিতে হবে।

৪/ ভিনিগার
আধ কাপ জলে কিছুটা ভিনিগার যোগ করুন। এ বার সেই মিশ্রণ দাগের জায়গায় লাগিয়ে রাখুন। ভিনিগারের অ্যাসিডের দাগ শোষণ করার ক্ষমতা প্রবল। এর পর সাধারণ ডিটারজেন্টে ধুয়ে নিন পোশাক।

৫/ বেকিং সোডা
তিন টেবিল চামচ বেকিং সোডা জলের সঙ্গে মিশিয়ে নিন। সেই ঘন মিশ্রণ লাগিয়ে রাখুন দাগ লাগা অঞ্চলে। ঘণ্টাখানেক রাখার পর সেই পোশাক ভাল করে কেচে নিন।

৬/ মেহেদির দাগ
মেহেদির দাগ দূর করার জন্য দুধ বেশ কার্যকর। দাগ লাগা স্থানে দুধ দিয়ে আধ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর ডিটারজেন্ট পাউডার দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন দাগ গায়েব।

৭/ চা-কফির দাগ
ঠাণ্ডা পানি দিয়ে কফির দাগ ধুয়ে ফেলুন। এরপর মৃদু সলিউশন (৬ আউন্স পানি, ২ আউন্স ডিটারজেন্ট) দিয়ে দাগের অংশ ভিজিয়ে রাখুন। যদি এতে কাজ না হয় তাহলে গাঢ় সলিউশন (দুই আউন্স পানি, দুই আউন্স কালার সেইফ ডিটারজেন্ট) ব্যবহার করুন।

৮/ লেবু-লবন
দাগ লাগা অংশে পাতিলেবুর রস মাখিয়ে রেখে দিন কিছুক্ষণ। এর পর তাতে নুন মাখিয়ে ডিটারজেন্টে ধুয়ে নিন। সহজে দাগ উঠবে। জলে লেবুর রস মিশিয়ে সেই জল গরম করুন। গরম করার সময় আরও কয়েক কুচি লেবু ওতে যোগ করে নিন। এ বার সেই জল পোশাক কাচার জলের সঙ্গে মিশিয়ে দিন। এই জলে জামাকাপড় ধুলে জামায় লেগে থাকা নাছোড় দাগ উঠবে সহজে।

 

নিউজনাউ/এসজিএম/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: