রাতের বেলার বিউটি টিপস

নিউজনাউ ডেস্ক: ত্বকের সঠিক যত্ন নিতে এবং ত্বককে সর্বদা সুস্থ রাখতে প্রতি রাতে ঘুমানোর পূর্বে ত্বকের যত্ন নেওয়া খুবই জরুরী। দিন শেষে রাতে ঘুমাতে যাওয়ার আগে সবারই ত্বকের যত্ন করা উচিৎ। আমরা অনেকেই জানি না কিভাবে রাতে ত্বকের যত্ন নেওয়া যায়। অনেকেই বিভিন্ন জায়গায় বিউটি টিপস খোঁজা খুঁজি করলেও অলসতার কারণে নিত্য নতুন বিউটি টিপস গুলো অনুসরণ করা হয় না। এই অবহেলার কারণেই ত্বকের ক্ষতি হয়ে যায়।ফলে ত্বকের সমস্যা দেখা দেয় বা ত্বক উজ্জ্বল হতে দেখা যায় না। আজ আপনাদের জানিয়ে দিবো রাতের বেলার বিউটি টিপস।

১/ সুন্দর ত্বকের জন্য চাই পরিমিত ঘুম। স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের জন্য প্রতিদিন কমপক্ষে আট ঘন্টা গভীর ঘুম প্রয়োজন। তাই সুন্দর ত্বক ও চুলের জন্য প্রতিদিন রাতে কমপক্ষে আট ঘন্টা ঘুমানোর অভ্যাস করা প্রয়োজন।

২/ ত্বকের যত্ন নেবার জন্য প্রতিরাতে ঘুমানোর পূর্বে পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নেওয়া। রাতে ঘুমানোর পূর্বে পরিষ্কার হাল্কা ঠান্ডা পানি দিয়ে মুখমন্ডল ধুয়ে নিলে ত্বকে জমে থাকা ময়লা দূর হয় সাথে ত্বক সুস্থ থাকে এবং ত্বক উজ্জ্বল হতে সহায়তা করে। তাই প্রতি রাতে ঘুমানোর পূর্বে পরিষ্কার পানি দিয়ে মুখ ভালো ভাবে পরিষ্কার করে ঘুমাতে যাওয়া উচিৎ।

৩/ ব্রণ(Acne) হওয়ার অন্যতম দুইটি কারণ হলো, বদ্ধ ছিদ্র এবং ব্যাকটেরিয়ায় আক্রান্ত হওয়া। রাতে ভালোভাবে ত্বক পরিষ্কার করলে ত্বকের বদ্ধ ছিদ্রগুলো খুলে যায়। এবং মুখ থেকে সমস্ত ময়লা দূর হয়, যার ফলে ব্যাকটেরিয়া(Bacteria) সংক্রমণ করতে পারে না। কিন্তু ত্বকে সারারাত মেকআপ থাকলে বিভিন্ন সমস্যা হতে পারে। ব্ল্যাকহেডস(Blackheads) এবং বিভিন্ন দাগ থেরেক বাঁচতে অবশ্যই মেকআপ তুলে তারপর ঘুমাতে যেতে হবে।

৪/ রাতে ঘুমানোর সময় আমাদের চুলের তেল, ময়লা ও নানান জীবাণুর কারণে ত্বকে ব্রণের আক্রমণ হতে পারে। ত্বক ব্রণের আক্রমণ থেকে বাঁচতে চাইলে চুল বেণি করে অথবা বেঁধে ঘুমিয়ে পড়ুন। এতে চুলগুলোও যত্নে থাকবে এবং আপনার ত্বকও ভাল থাকবে।

৫/ চোখের ওপর যে আইলাইনার লাগানো হয় তাতে এমন কিছু রাসায়নিক থাকে যা, দীর্ঘ সময়ের জন্য চোখে রাখা ঠিক নয়। চোখে দীর্ঘক্ষণ মেকআপ(Makeup) রাখলে চোখ জ্বালা হতে পারে। এমনকি চোখে ইনফেকশনও হতে পারে। সেজন্য রাতে শুয়ে পড়ার আগে চোখের মেকআপ ভালোভাবে তুলে নিতে হবে। এতে চোখের পাতার সৌন্দর্য ঠিক থাকে।

৬/ ঘুমাতে যাওয়ার আগেই অবশ্যই ত্বকে কোনো ভাল মানের মাস্ক রাখা উচিৎ। মুখের দাগ কমানোর কিংবা উজ্বলতা বাড়ানোর জন্য কোনো হারবাল মাস্ক ব্যবহার করতে পারেন ঘুমানোর আগে। অ্যালোভেরার রস ও ব্যবহার করতে পারেন মাস্ক হিসেবে। অ্যালোভেরার রস মুখে লাগিয়ে পুরো রাত রেখে দিলেও ভাল ফল পাবেন।

৭/ ত্বকের সাথে প্রতিরাতে ঘুমানোর পূর্বে চুলের ম্যাসাজও করতে পারেন। চুল ম্যাসাজ করার ফলে সারা দিনের ক্লান্তি দূর হবে সেই সাথে আপনি পর্যাপ্ত পরিমানে ঘুমাতে সক্ষম হবেন। পর্যাপ্ত পরিমান ঘুম হলে আপনার ত্বককে উজ্জ্বল করেত সহায়তা করবে এবং আপনাকে দেখাবে আরো সুন্দর।

৮/ সারাদিনের বার বার সাবান ব্যবহার এবং ধুলা ও ময়লায় হাত রুক্ষ হয়ে যায় এবং আমাদের নখ গুলো অসুন্দর হয়ে যায়। তাই রাতে ঘুমানোর আগে হ্যান্ড ক্রিম ব্যবহার করুন। এতে সকালে ঘুম থেকে ওঠার পড়ে হাত ও নখ গুলো সুন্দর থাকবে।

 

নিউজনাউ/এসজিএম/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: