ঘরের টাইলস পরিষ্কার করার টিপস

নিউজনাউ ডেস্ক: সব জায়গায় এখন পরিষ্কার পরিচ্ছন্নতার প্রয়োজনীয়তা রয়েছে। পরিষ্কার-পরিচ্ছন্নতা ঘরের সৌন্দর্যকে বহুগুণে বাড়িয়ে দেয়। । ঘরের মেঝে হিসেবে আমরা নানা ধরণের টাইলস বেছে নেই, টাইলস কিন্তু পরিষ্কার করতে বেশ ঝামেলায় পরতে হয়। সবার কাছে টাইলস প্রিয় হবার অন্যতম একটি কারণ হল, এটি সহজে অল্প সময়ে মেঝেতে লাগানো যায় ও সেই সাথে যত্ন নেওয়া যায়। আজ জানিয়ে দিবো টাইলস পরিষ্কারের কিছু টিপস।

১/ সমপরিমাণে ভিনেগার এবং পানি মিশিয়ে মিশ্রণ তৈরি করে একটি স্প্রে বোতলে ভরে ফেলুন। এবার এটি দিয়ে টাইলসের উপর বিশেষ করে ময়লা দাগের উপর স্প্রে করুন। এভাবে ১০-১৫ মিনিট রেখে দিন। ১৫ মিনিট পর ঘষে তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনি বেসিন, টাইলস, কেবিনেট সব পরিষ্কার করতে পারবেন।

২/ লেবুর রস এবং বেকিং পাউডারের সমান অংশে মিশিয়ে নিন। ছাঁচ বা ছত্রাকযুক্ত জায়গায় মিশ্রণটি ছড়িয়ে দিন এবং ধুয়ে ফেলার আগে কয়েক ঘন্টা রেখে দিন।

৩/ টাইলস পরিষ্কারের পর আগের উজ্জ্বলতা ফিরে না আসলে একটা কাপড়ে বেকিং সোডা নিতে হবে। এক্ষেত্রে ফোম ব্যবহার করা সবচেয়ে সুবিধাজনক। এতে টাইলস এ নতুন করে দাগ পড়ে না। ফোম ঘষে দিতে হবে টাইলস এ। খানিক পরেই দেখা যাবে টাইলস নতুনের মত চকচক করছে।

৪/ টাইলস পরিষ্কার করার জন্য শক্ত ব্রাশ ব্যবহার করুন। শক্ত ব্রাশ দিয়ে টাইলসের মেঝে ভাল করে ঘষুন। পুরোতন অব্যহৃত টুথব্রাশ দিয়ে বাথরুমের কোণাগুলো পরিষ্কার করুন। টাইলসের জোড়া লাগানো স্থানের কোনায় কোনায় ময়লা জমে কালচে দাগ পড়ে, সে স্থানগুলোও টুথ ব্রাশ দিয়ে পরিষ্কার করে নিতে পারেন।

৫/ ব্লিচ অনেক দ্রুত টাইলসের দাগ পরিষ্কার করে। ৭৫ শতাংশ পানির সঙ্গে ২৫ শতাংশ ব্লিচ পাউডার মিশিয়ে স্ক্রাবার দিয়ে পরিষ্কার করলে টাইলস নতুনের মতো চমক দেবে।

৬/ জীবাণুমুক্ত করার জন্যে ডেটল বা স্যাভলন ব্যবহার করা উচিৎ। আমাদের পরিবারের স্বাস্থ্য সুরক্ষার জন্যে টাইলস পরিষ্কার রাখার কোন বিকল্প নেই।

নিউজনাউ/এসজিএম/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: