সর্দি-কাশির মতো সাধারণ রোগে পরিণত হবে করোনা

নিউজনাউ ডেস্ক: অক্সফোর্ডের কোভিড ভ্যাকসিন উদ্ভাবক ও গবেষক ড. সারাহ গিলবার্ট জানিয়েছেন, সময়ের সঙ্গে কোভিড ভাইরাস ভয়াবহ রূপ ধারণের পরিবর্তে সাধারণ ঠাণ্ডাজনিত অসুখ সৃষ্টিকারী জীবাণুতে পরিণত হবে।

বহু মানুষকে আক্রান্ত করার পর কোভিড-১৯ ভাইরাস অন্যান্য করোনাভাইরাসের মতোই ব্যাপকভাবে সংক্রামক সাধারণ একটি ভাইরাসে পরিণত হবে। কোভিডে আক্রান্ত হলে তখন শুধু সর্দি-কাশির মতো সাধারণ উপসর্গ দেখা দিবে বলে মন্তব্য করেন তিনি।

রয়্যাল সোসাইটি অব মেডিসিনের আয়োজিত এক সেমিনারে সারাহ বলেন, “আমরা ইতোমধ্যে মানুষের মাঝে সংক্রমিত হয় এমন চারটি করোনাভাইরাসের সঙ্গে বাস করছি। এই ভাইরাসগুলো নিয়ে আমরা খুব বেশি মাথা ঘামাই না। সময়ের সঙ্গে সার্স-কোভ-২ এমন একটি সাধারণ ভাইরাসে পরিণত হবে।”

অধ্যাপক সারাহ গিলবার্ট বলেন, “ইম্যুনিটি ব্যবস্থাকে ফাঁকি দেওয়ার মতো ক্ষমতা এই ভাইরাসের হবে না। কিন্তু তারপরেও করোনা তীব্র সংক্রামক একটি ভাইরাস থাকবে।”

মানুষের মাঝে সংক্রমণ বাড়লে ভাইরাসের তীব্রতা কমার প্রবণতা দেখা যায় বলে জানান তিনি। সারাহ বলেন, “সার্স-কোভ-২ ভাইরাসের আরও ভয়ানক কোনো সংস্করণ আসবে, এমনটা ভাবার কোনো কারণ নেই।”

এদিকে, টিকা না নেওয়া সকল শিশুই ভবিষ্যতে কোভিডে আক্রান্ত হবে এমন মন্তব্য করেছেন যুক্তরাজ্যের চিকিৎসা বিশেষজ্ঞ অধ্যাপক ক্রিস হুইটি। এছাড়া, অর্ধেক তরুণ ইতোমধ্যেই কোভিডে আক্রান্ত হয়েছে বলেও জানান তিনি। অধ্যাপক ক্রিসের মন্তব্যের পরেই সামনে আসে সারাহ গিলবার্টের বক্তব্য।

“এখন প্রশ্ন হলো ওই পর্যায়ে যেতে আমাদের কত সময় লাগবে এবং ততদিন ভাইরাসটিকে নিয়ন্ত্রণে রাখতে আমাদের কি কি পদক্ষেপ নিতে হবে,” বলেন গিলবার্ট।

৫৯ বছর বয়সী সারাহ গিলবার্ট অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জেনার ইন্সটিটিউটের অক্সফোর্ড অ্যাস্ট্রেজেনেকা কোভিড-১৯ ভ্যাকসিন উদ্ভাবনকারী দলের নেতৃত্ব দেন। বিশ্বে এখন পর্যন্ত সবথেকে বেশি বিতরণকৃত কোভিড ভ্যাকসিনের তালিকায় শীর্ষে রয়েছে অক্সফোর্ড অ্যাস্ট্রেজেনেকা।

সূত্র: ডেইলি মেইল

নিউজনাউ/এসজিএম/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান