দীর্ঘদিন খাবার ভালো রাখার উপায়

নিউজনাউ ডেস্ক: খাদ্যদ্রব্য কিনে দীর্ঘদিন ভালো রাখা অনেক কষ্ট সাধ্য ব্যাপার হয়ে দাঁড়ায়। কারণ খাদ্যদ্রব্যে সহজে পচন ধরে। এই সমস্যা সমাধানেও রয়েছে বেশ কিছু উপায়। এতে খাদ্যদ্রব্য ভালো থাকবে দীর্ঘদিন ধরে। কিছু উপায়ে খাবার সংরক্ষণ করা যায় অনেকদিন। জেনে নিন সেই উপায় গুলো।

১/ বুটের ডালে পোকা হওয়া ঠেকাতে ফ্রিজে রাখতে পারেন। এছাড়াও কৌটায় তেজপাতা দিয়ে রাখতে পারেন। তবে বুটের ডাল মাঝে মাঝেই বের করে রোদে দিলে বেশি ভালো থাকে।

২/ ফ্রিজে লেবু রেখে দিলে কিছুদিন পর দেখা যায় লেবু শুকিয়ে গেছে, চিপলেও রস বের হয় না। তাই লেবু কাগজে মুড়ে একটা পলিব্যাগে ফ্রিজে সংরক্ষণ করুন।

৩/ চাল, মসুরের ডালে পোকা হওয়া ঠেকাতে বেশ কিছু তেজপাতা কৌটার মাঝে ভালো করে মিশিয়ে রাখুন।

৪/ বেসন বা ময়দা তিতা হয়ে যাওয়া ঠেকাতে ফ্রিজে সংরক্ষণ করতে পারেন।

৫/ রসুন বেশিদিন রেখে দিলে পচে যেতে থাকে। তবে একটা প্যাকেটে কিছু ছিদ্র করে তাতে রসুন ভরে প্যাকেটের মুখ আটকে রাখলে দীর্ঘদিন ভালো থাকবে রসুন।

৬/ পেঁয়াজকে সংরক্ষণ করতে চাইলে ভালো করে বেছে নিন। তারপর রোদে শুকিয়ে ঝরঝরে করে ফেলুন। এবার একটি ঝুড়িতে খবরের কাগজ বিছিয়ে তার মাঝে পেঁয়াজ রেখে দিন।

৭/ মুগডাল ও সুজিতে খুব দ্রুত পোকা ধরে যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে হালকা করে ভেজে ঠাণ্ডা করে নিন। তারপর কৌটার মাঝে ভরে রাখুন। সুজি চাইলে ফ্রিজেও রাখতে পারেন, পোকা ধরবে না।

নিউজনাউ/এসজিএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: