কোভিশিল্ডের উপর বিধিনিষেধ প্রত্যাহার করলো যুক্তরাজ্য

নিউজনাউ ডেস্ক: সিরাম ইনস্টিটিটিউটের উদ্ভাবিত করোনার টিকা কোভিশিল্ডের ব্যাপারে বিধিনিষেধ প্রত্যাহার করেছে ব্রিটিশ সরকার। কোভিশিল্ডের টিকা নেওয়া ব্যক্তিদের যুক্তরাজ্যে যাওয়ার পর ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকার বাধ্যকতা আর থাকলো না।

সম্প্রতি যুক্তরাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়, কোভিশিল্ডের দুটি টিকা নিয়ে সে দেশে কেউ গেলে তাকে ১০ দিন বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে। এর পরিপ্রেক্ষিতে ভারতের পক্ষ থেকে জানানো হয়, কোভিশিল্ড টিকাকে যুক্তরাজ্যের অনুমোদন না দেওয়ার সিদ্ধান্ত বৈষম্যমূলক। যুক্তরাজ্য যদি কোভিশিল্ডকে অনুমোদন না দেয়, তাহলে ভারতেরও অধিকার থাকবে পাল্টা ব্যবস্থা নেওয়ার।

বুধবার ব্রিটিশ সরকারের নতুন নির্দেশনায় বলা হয়েছে, কোভিশিল্ডের ব্যাপারে বিধিনিষেধ প্রত্যাহার করা হয়েছে। এর মানে হচ্ছে, যেসব ভারতীয় কোভিশিল্ডের পূর্ণ ডোজ পেয়েছেন তাদেরকে যুক্তরাজ্যে যাওয়ার পর আর ১০ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে না।

যুক্তরাজ্যের যোগাযোগ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের দেওয়া উপদেশে বলা হয়েছে, ‘তালিকাভুক্ত চারটি টিকার উৎপাদন, , যেমন অ্যাস্ট্রাজেনেকা কোভিশিল্ড, অ্যাস্ট্রাজেনেকা ভ্যাক্সজেভ্রিয়া এবং মডার্না টাকেদা, অনুমোদিত টিকা হিসাবে যোগ্যতা অর্জন করেছে।’

নিউজনাউ/এসএ/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান