আকাস চুক্তি পারমাণাবিক অস্ত্র প্রতিযোগিতাকে উস্কে দেবে

নিউজনাউ ডেস্ক: আকাস চুক্তি সারা বিশ্বে পারমাণাবিক অস্ত্র প্রতিযোগিতাকে উস্কে দেবে বলে নিন্দা করেছে উত্তর কোরিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, এশিয়া-প্রশান্ত অঞ্চলে কৌশলগত ভারসাম্যতা নষ্ট করতে পারে অকাস চুক্তি। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

উল্লেখ্য, সম্প্রতি যুক্তরাষ্ট্র, বৃটেনের সঙ্গে পারমাণবিক চুক্তি অকাস স্বাক্ষর করে অস্ট্রেলিয়া। এর অধীনে প্রথম দুটি দেশ অস্ট্রেলিয়াকে পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন তৈরির প্রযুক্তি সরবরাহ দেবে। চুক্তিকে দক্ষিণ চীন সাগরে চীনের প্রভাবের বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। গত সপ্তাহে ঘোষণা করা হয় অকাস চুক্তি। এর আওতায় রয়েছে ক্রুজ মিসাইল, কৃত্রিম বুদ্ধিমত্তা ও অন্যান্য প্রযুক্তি। এ বিষয়ে উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা বলেছেন, এটা অনাকাঙ্খিত ও বিপজ্জনক চুক্তি। এর ফলে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কৌশলগত ভারসাম্য নষ্ট হবে। সৃষ্টি হবে এক পারমাণবিক অস্ত্রের চেইন প্রতিযোগিতা।

গত সপ্তাহে উত্তর কোরিয়া বড় দুটি অস্ত্রের পরীক্ষা করেছে। এর মধ্যে একটি দীর্ঘ পাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং অন্যটি ব্যাপক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র। এই চুক্তির কড়া সমালোচনা করেছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেছেন, ওই তিনটি দেশের মধ্যে সৃষ্ট জোট আঞ্চলিক শান্তি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করবে। এতে অস্ত্রের প্রতিযোগিতা বেড়ে যাবে।

চুক্তি ঘোষণার সময় আঞ্চলিক নিরাপত্তা নিয়ে উদ্বেগের কথা বলেছেন তিনটি দেশের সরকারই। কিন্তু তারা সরাসরি চীনের নাম উচ্চারণ করেননি। কিন্তু বুদ্ধিমানেরা বুঝে নিয়েছেন এ চুক্তি চীনের প্রভাবকে খর্ব করতে করা হয়েছে।

নিউজনাউ/এসএ/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান