পারফেক্ট কেক বানানোর কিছু টিপস

নিউজনাউ ডেস্ক: ঘরোয়াভাবে কেক বানাতে গেলে প্রায়ই নানান ঝামেলায় পড়তে হয়। পারফেক্ট কেক সবাই বানাতে চায়। প্রফেশনাল শেফরা কেক বানাতে বিশেষ কিছু টিপস অনুসরণ করে। কিছু টিপস জানলেই একদম পারফেক্ট কেক বানানো সম্ভব। আজ জানিয়ে দিবো কেক বানানর কিছু টিপস।

১/ কেক তৈরির ময়দাতে অল্প লেবুর রস বা কমলালেবুর রস মিশিয়ে দিন। এতে ময়দা মাখার পর আঠালো হয়ে যাবে না। এতে কেকের স্বাদও ভালো হবে। ৪ কাপ ময়দার সঙ্গে ১ টেবিল চামচ লেবুর রস মেশাবেন।

২/ কেক বানানোর আগে ডিম ফ্রিজ থেকে বের করে কিছুক্ষণ বাইরে রাখুন। ঘরের তাপমাত্রায় আসার পর ব্যবহার করুন। না হলে বাকি মিশ্রণের সঙ্গে ডিম ভালোভাবে মিশবে না।

৩/ চকলেট কেক বানানোর প্রয়োজনীয় চকোলেট না থাকলে ২৫ গ্রাম চকোলেটের বদলে ১ টেবিল চামচ মাখন ও ৩ টেবিল চামচ কোকোয়া ব্যবহার করুন।

৪/ কেক তৈরির ব্যাটার ঠিকমতো ফেটানো হয়েছে কিনা বুঝতে ব্যাটারের মধ্যে ১ ফোঁটা পানি ফেলুন। পানি যদি ভেসে ওঠে তাহলে বুঝবেন কেকের জন্য ব্যাটার একেবারে তৈরি।

৫/ ডিম সরাসরি কেকের ব্যাটারের সঙ্গে মেশাবেন না। একটা পাত্রে ডিম ভালো করে ফেটিয়ে তারপর কেকের ব্যাটারে সঙ্গে অল্প করে মেশান। সব উপকরণ দেওয়ার পর কেকের ব্যাটার ফেটানোর জন্য হ্যান্ড ব্যাটার মিক্স যন্ত্র ব্যবহার করতে পারেন।

৬/ মোল্ডের মাপ অনুযায়ী ব্যাটারের পরিমাণ তৈরি করবেন। এজন্য প্রথমে মোল্ডের মধ্যে পানি ঢালুন। ওই পরিমাণ পানির ২/৩ অংশ ব্যাটার তৈরি করুন।

৭/কেক এবং ক্রিমে চিনি মেশানর পূর্বে চিনি গুড়ো করে নিন।

৮/ ক্রিম তৈরির জন্য আন সল্টেড বাটার ব্যবহার করুন।

৯/ কেকের বেকিং টাইম শেষ হওয়ার পর ওভেনে স্ট্যান্ডিং টাইম দিয়ে কেক আরও কিছুক্ষণ ভেতরে রাখুন। একটু ঠাণ্ডা হলে নামিয়ে নিন। এতে কেক নরম থাকবে।

১০/ কেক পুরোপুরি তৈরি হয়েছে কি না তা বোঝার জন্য কেকের ভেতর একটা টুথপিক ঢুকিয়ে তুলে আনুন। যদি দেখেন টুথপিক একদম শুকনা অবস্থায় বের হয়েছে, তাহলে বুঝবেন আপনার কেক তৈরি হয়ে গেছে।

নিউজনাউ/শাজা/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: