উত্তরপ্রদেশে প্রবল বৃষ্টি-ঝড়, মৃত্যু ৩৮

নিউজনাউ ডেস্ক: গত দুই দিনের বৃষ্টিতে ভারতের উত্তর প্রদেশে অন্তত ৩৮ জনের প্রাণহানি হয়েছে। প্রবল বৃষ্টি সৃষ্টি হয়েছে জলজট। আগামি কয়েকদিন পরিস্থিতি এমন থাকবে বলে পূর্বাভাস দিয়েছে আবাহাওয়া অধিদপ্তর। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) ভারতীয় বিভিন্ন গণমাধ্যমে তা প্রচার করা হয়।

প্রতিবেদনে সংবাদমাধ্যমটি জানিয়েছে, গত ৩৬ ঘণ্টায় উত্তরপ্রদেশের রাজধানী লখনৌতে ২৩৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া রাজ্যের বিভিন্ন জেলায় ২২ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানানো হয়েছে। প্রবল এই বৃষ্টিপাতের পর রাজ্যটির সাধারণ মানুষের স্বাভাবিক জীবন চরমভাবে ব্যাহত হচ্ছে।

রাজ্যটির কর্মকর্তাদের বরাত দিয়ে সংবাদমাধ্যম ইন্ডিয়া.কম জানিয়েছে, প্রবল বৃষ্টিপাতের কারণে লখনৌতে ১৫ জন মারা গেছেন। এছাড়া বৃষ্টির পানিতে বিদ্যুতায়িত হয়ে দু’জন শিশু মারা গেছে। একইসঙ্গে বৃষ্টির পর বিভিন্ন দুর্ঘটনায় ১০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন।

এদিকে উত্তরপ্রদেশের বারাবানকি এলাকায় ৯ জন মারা গেছেন। তাদের বেশিরভাগই দুর্ঘটনা এবং বাড়ি-ঘর ধসে প্রাণ হারিয়েছেন। প্রবল বৃষ্টিপাতের পর বারাবানকি এলাকায় ব্যাপকভাবে পানি জমাট বেঁধেছে এবং এর জেরে বিদ্যুৎ ও টেলিকম সেবা বিঘ্নিত হচ্ছে।

ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার থেকে উত্তরপ্রদেশে বৃষ্টিপাত কিছুটা কমে আসার সম্ভাবনা থাকলেও আগামী ৪৮ ঘণ্টা মাঝারি বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।

রাজ্যটির রিলিফ কমিশনার রনবীর প্রসাদ জানিয়েছেন, শুক্রবারের জন্য একটি সতর্কীকরণ বিজ্ঞপ্তি জারি করেছে আবহাওয়া দফতর। এছাড়া রাজ্য প্রশাসনও বিদ্যমান পরিস্থিতিতে মানিয়ে নিয়ে প্রয়োজনীয় কার্যক্রম আরও জোরদার করেছে।

নিউজনাউ/এসএ/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: