প্রতিমন্ত্রীদের দেওয়া হলো নতুন ক্ষমতা

নিউজনাউ ডেস্ক: প্রতিমন্ত্রীরাও এখন থেকে মন্ত্রণালয়ের কেনাকাটার ফাইল অনুমোদন দিয়ে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে পাঠাতে পারবেন। যেসব মন্ত্রণালয় ও বিভাগে শুধু প্রতিমন্ত্রী রয়েছেন, সরকারি ক্রয় কমিটিতে কোনো প্রস্তাব পাঠানোর আগে তাঁদের প্রধানমন্ত্রীর অনুমোদন নিতে হতো।

প্রতিমন্ত্রীর এই ক্ষমতা দিয়ে বৃহস্পতিবার পরিপত্র জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রিপরিষদ বিভাগ জানিয়েছে, যেসব মন্ত্রণালয় ও বিভাগে প্রতিমন্ত্রী নিয়োজিত আছেন এবং প্রধানমন্ত্রী ওই মন্ত্রণালয় বা বিভাগের মন্ত্রীর দায়িত্বে আছেন, সেসব মন্ত্রণালয় ও বিভাগের সরকারি ক্রয়সংক্রান্ত এবং অর্থনৈতিক বিষয়সংক্রান্ত প্রস্তাব সরাসরি প্রতিমন্ত্রীর অনুমোদনে কমিটিতে উপস্থাপনের ক্ষমতা অর্পণ করা হলো।

মন্ত্রিপরিষদ বিভাগের কমিটি ও অর্থনৈতিক অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন আজকের পত্রিকাকে জানান, পূর্ত ও ভৌত কাজের ক্ষেত্রে উন্নয়ন ও অনুন্নয়ন বাবদ ১০০ কোটি টাকা করে, পণ্য ও সেবাসংশ্লিষ্ট ক্ষেত্রে উন্নয়ন কাজে ১০০ কোটি টাকা ও অনুন্নয়ন কাজে ৫০ কোটি টাকা এবং উন্নয়নমূলক পরামর্শক সেবার জন্য ৩০ কোটি টাকা ও অনুন্নয়ন পরামর্শক সেবা কাজের জন্য ২০ কোটি টাকা পর্যন্ত অনুমোদনের ক্ষমতা মন্ত্রীর হাতে রয়েছে। কোনো কাজের জন্য এর বেশি অর্থের প্রয়োজন হলে তা সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদন নিতে হয়।

নিউজনাউ/শাজা/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান