লেবাননে শান্তিরক্ষা মিশনে গেলেন ৭৫ নৌ সদস্য

চট্টগ্রাম ব্যুরো: জাতিসংঘের শান্তিরক্ষা মিশন-ইউনিফিলে যোগ দিতে বাংলাদেশ থেকে ভূ-মধ্যসাগরের দেশ লেবানন গেলেন নৌবাহিনীর ৭৫ সদস্য।

বুধবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন নৌসদস্যরা। তারা বাংলাদেশ কন্টিনজেন্টের (ব্যানকন-১২) এর আওতায় লেবাননে মোতায়েন করা বানৌজা ’সংগ্রামে’ যোগ দেবেন বলে বাহিনী থেকে দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বুধবার দুপুরে বিমানবন্দরে বাংলাদেশ নৌবাহিনীর সামরিক ও অসামরিক মিলিয়ে ৭৫ সদস্যের দলকে বিদায় জানান চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডার রিয়ার এডমিরাল এম মোজাম্মেল হক। বিদায়ের প্রাক্কালে নৌবাহিনীর সদস্যদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনারা বাংলাদেশ থেকে ছয় হাজার কিলোমিটার দূরে ভূ-মধ্যসাগরে বাংলাদেশ সরকার ও বাংলাদেশ নৌবাহিনীর প্রতিনিধিত্ব করতে শান্তিরক্ষা মিশনে যাচ্ছেন। আপনাদের দুই মাস ধরে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। যেসব নির্দেশনা দেওয়া হয়েছে সেগুলো আপনারা অক্ষরে-অক্ষরে পালনের চেষ্টা করবেন। বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুন্ন হয় এমন কর্মকাণ্ড পরিহার করবেন। বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে কাজ করবেন।’

নৌবাহিনী সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় ২০১০ সাল থেকে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশ নিচ্ছে। ভূমধ্যসাগরে মাল্টিন্যাশনাল মেরিটাইম টাস্কফোর্সের সদস্য হিসেবে উপমহাদেশের মধ্যে একমাত্র বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ বিশ্বশান্তি প্রতিষ্ঠায় নিয়োজিত রয়েছে। এর আগে গত ৮ সেপ্টেম্বর ৩৫ জন নৌসদস্যের আরেকটি দল লেবানন পৌঁছেছে।

নিউজনাউ/পিপিএন/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: