এবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

নিউজনাউ ডেস্ক: ক্রুজ মিসাইলের পরীক্ষা চালানোর দু’দিনের মাথায় এবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। বুধবার (১৫ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এদিকে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের কথা স্বীকার করেছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস)।

জাপানের কোস্ট গার্ডও নিশ্চিত করেছে যে, উত্তর কোরিয়া একটি বস্তু নিক্ষেপ করেছিল এবং সেটা একটি ব্যালিস্টিক মিসাইল হতে পারে।

এদিকে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের সর্বশেষ এই ঘটনাকে ‘ভয়ানক’ বলে আখ্যায়িত করেছেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা। তিনি বলছেন, এর ফলে আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা হুমকির মুখে পড়বে।

পিয়ংইয়ং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালেও এটি মূলত উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মকাণ্ড সীমিত করার জন্য প্রণীত জাতিসংঘের প্রস্তাবনার পরিপন্থি। দক্ষিণ কোরিয়া আর জাপান এখনও বিস্তারিত কিছু জানায়নি।

সর্বশেষ এই পরীক্ষার মাত্র কিছুদিন আগে উত্তর কোরিয়া দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল। গত সোমবার পরীক্ষা চালানো এসব মিসাইল ১৫০০ কিলোমিটার (৯৩০ মাইল) দূরের লক্ষবস্তুতে সফলভাবে আঘাত করতে পারে। অর্থাৎ পিয়ংইয়ংয়ের ক্রুজ মিসাইল জাপানের বেশিরভাগ স্থানে আঘাত করতে সক্ষম।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: