পিসিআর ল্যাব না থাকায় ঝুঁকিতে আটকে থাকা প্রবাসীরা (ভিডিও)

নিউজনাউ ডেস্ক: বিমান বন্দরে র্যাপিড পিসিআর টেস্টের পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় সংযুক্ত আরব আমিরাতের প্রবাসীদের দুবাইয়ে ফিরে যেতে নিষেধাজ্ঞা রয়েছে। রোববার (১৩ আগস্ট) আমিরাত সরকার জানিয়েছে শুধুমাত্র বৈধ ভিসাধারী এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত করোনা টিকা নিয়েছেন এমন প্রবাসীরা সে দেশে ফিরতে পারবেন।

র্যাপিড পিসিআর টেস্টের ব্যবস্থা না থাকায় কয়েকজন দুবাইগামী যাত্রী বিমান বন্দরে এসে আটকা পড়েন। বিমান বন্দরে র্যাপিড পিসিআর ল্যাবের যাবতীয় সরঞ্জামাদি মজুদ থাকলেও তা এখনো সংস্থাপন করা হয়নি বলে জানিয়েছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এক দুবাইভিত্তিক প্রতিনিধি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জরুরি ভিত্তিতে আরটি পিসিআর ল্যাব স্থাপনের নির্দেশ দিলেও তা উপেক্ষা করে কালক্ষেপন করছে স্বাস্থ্য মন্ত্রণালয় ও সংশ্লিষ্টরা। এর ফলে বিপাকে পড়েছে আটকে পড়া প্রবাসীরা। ল্যাব স্থাপনে তারা বিমান বন্দরে অবস্থান কর্মসূচি পালন করার পরও টনক নড়েনি সংশ্লিষ্টদের। চাকরি হারানোর ঝুঁকিতে রয়েছেন অনেক প্রবাসীই। সময় যাচ্ছে আর প্রতিনিয়তই বাড়ছে ভোগান্তি।

বিমানের একটি বিশ্বস্ত সূত্র জানিয়েছে বিমান কিছু দিনের মধ্যে এ ল্যাব স্থাপন করতে পারবে। তারা আশা করছেন আগামী সপ্তাহ থেকে চালু করতে পারবেন তবে এখনও পর্যন্ত নিশ্চিত নয়। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের এক কর্মকর্তা জানান, পিসিআর ল্যাব স্থাপন করতে বেশ সময় লাগবে যতটা সময় আশা করা হচ্ছে তার চেয়েও বেশি। তিনি আরও বলেন তারা উর্ধ্বতন কর্তৃপক্ষের পরবর্তী নির্দেশনার অপেক্ষায় আছেন। দুবাইগামী যাত্রী আহমেদ সাব্বির জানান, প্রধানমন্ত্রী অনেক আগেই ঘোষণা দিয়েছিলেন, ভেবেছিলাম এতদিনে একটা ব্যবস্থা হয়েছে কিন্তু এসে দেখলাম পিসিআর টেস্টের কোন ব্যস্থাই নেই। কিন্তু আমার দুবাই ফেরত যাওয়া জরুরি দরকার।

ডেল্টা ভেরিয়েন্টের প্রাদুর্ভাবের কারণে আমিরাত বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের ফ্লাইট প্রত্যাহার করেছিলো। গত মাসে ভারত ও পাকিস্তানের কয়েকটি বিমান বন্দরকে শর্তপূরণ সাপেক্ষে অনুমতি দেয়া হয়। দেশগুলোর অন্যান্য বিমান বন্দরগুলো যাত্রার ৬ ঘণ্টা পূর্বে পিসিআর টেস্ট করাতে ব্যর্থ হওয়ায় সেগুলোর অনুমোদন দেয়া হয়নি।

সংযুক্ত আরব আমিরাতের ট্রাভেল এজেন্সিগুলোও আশা করে আগামী সপ্তাহের মধ্যে বাংলাদেশ থেকে আবারও ফ্লাইট চলাচল শুরু হবে। বাংলাদেশ বিমানরে সূত্রে জানা গেছে বিমান বন্দরের দ্বিতীয় তলার পার্কিং এলাকায় দুটি দ্রুত পিসিআর পরীক্ষার মেশিন স্থাপন করা হবে যা প্রতিদিন অন্তত ২৫০০ মানুষের পরীক্ষা করতে সক্ষম হবে।

https://www.facebook.com/watch/?v=3062396897372223

নিউজনাউ/এসএ/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান