৯ ই-কমার্সের অডিটের জন্য বাণিজ্য মন্ত্রণালয়কে চিঠি কেন্দ্রীয় ব্যাংকের

নিউজনাউ ডেস্ক: বিতর্কিত ই-কমার্স প্রতিষ্ঠান আলেশা মার্ট, ধামাকা, ই-অরেঞ্জ, সিরাজগঞ্জ শপ, আলাদিনের প্রদীপ, কিউকুম, বুম বুম, আদিয়ান মার্ট ও নিড ডটকম ডটবিডিতে অডিট করার জন্য অডিট সংস্থা নিয়োগ দিতে বাণিজ্য মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাফিজুর রহমান এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

হাফিজুর রহমান বলেন, ‘মন্ত্রণালয় মঙ্গলবার এ বিষয়ে একটা উচ্চ পর্যায়ের বৈঠক করবে এবং ইভ্যালি বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।’

এছাড়া নয়টি সংস্থার বিরুদ্ধে পণ্য সরবরাহে ব্যাপক অনিয়মের অভিযোগ আসায় প্রতিষ্ঠানগুলোর আর্থিক বিবরণী খতিয়ে দেখবে অডিট সংস্থাগুলো।

এর আগে গত ২৪ আগস্ট ৯টি প্রতিষ্ঠানের ব্যাংক লেনদেন ও আর্থিক তথ্য জানতে চেয়ে বাংলাদেশ ব্যাংককে চিঠি পাঠিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়।

আরেক বিতর্কিত ই-কমার্স প্ল্যাটফর্ম ইভালির বিরুদ্ধেও গ্রাহকদের কাছ থেকে অগ্রিম টাকা নেওয়ার পর পণ্য সরবরাহ না করার অভিযোগ রয়েছে।

গত জুনে বাণিজ্য মন্ত্রণালয়ের এক চিঠির ভিত্তিতে ইভ্যালির ওপর একটি প্রতিবেদন তৈরি করে বাংলাদেশ ব্যাংক। তদন্তের সময় বাংলাদেশ ব্যাংক প্রতিষ্ঠানটির ১০টি ব্যাংক হিসাবের তথ্য সংগ্রহ করেছে। ওই প্রতিবেদনে উঠে আসে যে, গ্রাহক ও মার্চেন্টদের কাছে ই-কমার্স প্রতিষ্ঠানটির দেনা ৪০৩ কোটি টাকা এবং কোম্পানিটির চলতি সম্পদের পরিমাণ ৬৫ কোটি টাকা।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: