রূপচর্চায় পেঁয়াজের ব্যবহার

নিউজনাউ ডেস্ক: পেঁয়াজ একটি অতি পরিচিত উপাদান। প্রতিদিন রান্নার কাজে পেঁয়াজ ব্যবহার হয়। পেঁয়াজ ছাড়া একদিনও চলে না। অনেকে ভেবে থাকেন পেঁয়াজ শুধুমাত্র রান্নায় ব্যবহার হয়ে থাকে, কিন্তু তা একদম ঠিক নয়। রূপচর্চায় পেঁয়াজের বহুমুখী ব্যবহার রয়েছে। পেঁয়াজে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনয়েড আর সেই সঙ্গে অ্যান্টি অক্সিডেন্টে রয়েছে। এ সব উপাদান আমাদের ত্বকের কোষগুলোকে ক্ষতিকর অতিবেগুনি রশ্মির হাত থেকে রক্ষা করে। আজ জানিয়ে দিবো রূপচর্চায় পেঁয়াজের ব্যবহার।

১/ ত্বক উজ্জ্বল করতে
অযত্ন আর অবহেলায় ত্বক হয়ে যায় নিষ্প্রাণ আর প্রাণহীন। নিয়মিত পেঁয়াজের রস ব্যবহার ত্বকে সজীবতা ফিরে আসে। এর অ্যান্টি অক্সিডেন্ট আর ভিটামিন উপাদান ত্বকের প্রাণ ফিরিয়ে আনে ঝটপট। সেসঙ্গে ত্বককে করে তুলে উজ্জ্বল।

২/ ব্রণ কমাতে
এক টেবিলচামচ পেঁয়াজের রসের সঙ্গে এক টেবিলচামচ অলিভ অয়েল বা আমন্ড অয়েল ভালো করে মিশিয়ে নিন। এই পেঁয়াজের প্যাক মুখে লাগিয়ে হালকা হাতে মাসাজ করুন। ১৫ মিনিট রেখে তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্রণ তো বিদায় নেবেই, সংক্রমণ হয়ে থাকলে তাও কমে যাবে।

৩/ পেঁয়াজের রস ও ক্যাস্টর অয়েল
সমপরিমাণ পেঁয়াজের রস ও ক্যাস্টর অয়েল একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি চুলের গোড়ায় ম্যাসাজ করুন। ৩০ মিনিট পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক নতুন চুল গজাতে ভীষণ কার্যকর।

৪/ ত্বকের দাগ প্রতিরোধে
পেঁয়াজে প্রচুর ভিটামিন সি রয়েছে। শরীরের যে কোনও কালো দাগ, পিগমেন্টেশন কমাতে তাই পেঁয়াজ খুবই কাজের। পেঁয়াজ থেঁতলে টাটকা রস বের করে নিন, তাতে দিন এক চিমটি হলুদ। এবার এই মিশ্রণটা মুখে প্রতিদিন মাসাজ করে দেখুন, কীভাবে দীপ্তিময় হয়ে ওঠে আপনার ত্বক।

৫/ পেঁয়াজের রস ও অ্যালোভেরা
পেঁয়াজের রসের সঙ্গে অ্যালোভেরার জেল মিশিয়ে ব্লেন্ড করে নিন। চুলের গোড়ায় ঘষে ঘষে লাগান। ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

৬/ বয়সের ছাপ কমাতে
মুখে পেঁয়াজের রস লাগালে আপনার ত্বকের কোষগুলোয় রক্ত সংবহন ক্ষমতা জোরদার হয়ে ওঠে, ফলে ত্বকে লাগে তারুণ্যের ছোঁয়া। একটা টাটকা মাঝারি আকারের পেঁয়াজ টুকরো করে কেটে রস করে নিন। এবার ওই রসে তুলো ভিজিয়ে সারা মুখে লাগান।

৭/ পেঁয়াজের রস ও মধু
২ চা চামচ পেঁয়াজের রসের সঙ্গে ১ চা চামচ মধু মিশিয়ে চুলের গোড়ায় লাগান। ২০ মিনিট অপেক্ষা করে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া চুলের বৃদ্ধি দ্রুত করবে।

 

 

 

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: