আগামী মাস থেকে লকডাউন তুলে নিচ্ছে সিডনি

নিউজনাউ ডেস্ক: আগামী মাস থেকে অস্ট্রেলিয়ার বৃহত্তম শহর সিডনির লকডাউন তুলে নেওয়ার পরিকল্পনা করছে। নিউ সাউথ ওয়েলসের রাজধানী সিডনিতে গত জুলাই থেকেই লকডাউন জারি রয়েছে। ডেল্টা ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাবের কারণে কয়েক মাস ধরেই লকডাউন জারি রাখতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার রাজ্য সরকার বহুল প্রত্যাশিত ‘রোডম্যাপ টু ফ্রিডম’ প্রকাশ করেছে। কর্তৃপক্ষ জানিয়েছে, রাজ্যের ৭০ ভাগ প্রাপ্তবয়স্ক মানুষ ভ্যাকসিনের দু’টি ডোজ গ্রহণ করলেই লোকজন আবারও আগের মতো জীবন-যাপনে ফিরে যেতে পারবেন।

বৃহস্পতিবার নিউ সাউথ ওয়েলস রাজ্যে ১৪শ’র বেশি সংক্রমণ ধরা পড়েছে, যা নতুন দৈনিক সংক্রমণের রেকর্ড। সেখানে এখন পর্যন্ত ১৫৩ জনের মৃত্যু হয়েছে।

ওই রাজ্যের প্রধান গ্লাডিস রেরেজিকলিয়ান জোর দিয়ে বলেছেন, সমাজের অধিকাংশ মানুষই ভ্যাকসিনের আওতায় চলে এলে তখন আমাদের এই ভাইরাসের সঙ্গে মানিয়ে চলা শিখে যেতে হবে।

কবে নাগাদ লকডাউন তুলে নেওয়া হবে সে বিষয়ে তিনি নিশ্চিত করে কিছু বলেননি। তবে তিনি এটা নিশ্চিত করেছেন যে, ভ্যাকসিন নেওয়া লোকজনের সংখ্যা ৭০ শতাংশে পৌঁছে যাওয়ার প্রথম সপ্তাহেই এটা হতে পারে।

এখন পর্যন্ত ওই রাজ্যের প্রায় ৪৩ শতাংশ প্রাপ্তবয়ষ্ক মানুষ ভ্যাকসিনের দুই ডোজ গ্রহণ করেছেন। অপরদিকে ৭৫ ভাগ মানুষ একটি ডোজ গ্রহণ করেছেন। আশা করা হচ্ছে আগামী মাসেই ভ্যাকসিনের কাঙ্খিত লক্ষ্য অর্জন সম্ভব হবে।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: