আফগানিস্তানের নতুন প্রধানমন্ত্রী সাবেক কর্মকর্তাদের পাশে চান

নিউজনাউ ডেস্ক: আফগানিস্তানের নতুন প্রধানমন্ত্রী মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ দেশ ছেড়ে চলে যাওয়া সাবেক কর্মকর্তাদের দেশে ফিরে আসার আহ্বান জানিয়েছেন। দেশে ফেরার পর তাদেরকে পূর্ণ নিরাপত্তা ও সুরক্ষার নিশ্চয়তাও দিয়েছেন তিনি।

বুধবার (৮ সেপ্টেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরাকে দেওয়া বিশেষ এক সাক্ষাৎকারে একথা বলেন কাবুলের নবগঠিত সরকারের এই প্রধান।

সাক্ষাৎকারে সংবাদমাধ্যমটিকে মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ বলেন, আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন সরকার দূতাবাস, কূটনীতিক এবং মানবিক সহায়তায় নিয়োজিত প্রতিষ্ঠানগুলোর জন্য পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করবে। একইসঙ্গে এই অঞ্চলের সকল দেশসহ সবার সঙ্গে ইতিবাচক ও শক্তিশালী সম্পর্ক প্রতিষ্ঠায়ও আগ্রহী আফগানিস্তান।

তালেবানের প্রতিষ্ঠাতা নেতা মোল্লা মোহাম্মদ ওমরের ঘনিষ্ঠ সহযোগী ও রাজনৈতিক উপদেষ্টা ছিলেন হাসান আখুন্দ। তিনি বলছেন, ক্ষমতা গ্রহণের পর আফগান জনগণের জন্য কাজ করার বড় দায়িত্ব ও পরীক্ষার মুখোমুখি হয়েছেন তালেবান নেতারা।

আখুন্দের ভাষায়, ‘এই ঐতিহাসিক মুহূর্তের জন্যই আমরা ব্যাপক আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছি। বহু মানুষ প্রাণ হারিয়েছেন। আফগান নাগরিকদের রক্তাক্ত ও হানাহানির অধ্যায় শেষ হয়েছে। আর এর মূল্য আমরাই পরিশোধ করেছি।’

এছাড়া মার্কিন বাহিনীসহ সাবেক প্রশাসনের সঙ্গে কাজ করা সকল আফগানকে সাধারণ ক্ষমা ঘোষণার ব্যাপারে তালেবানের অঙ্গীকারও বারবার উল্লেখ করেন মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: