মাংস দ্রুত সেদ্ধ করার উপায়

নিউজনাউ ডেস্ক: অনেকেরই অভিযোগ রান্নার করার সময় মাংস ভালোভাবে সেদ্ধ হয় না। যার ফলে খেতে অনেক সমস্যা হয়ে থাকে। সেদ্ধ করার উদ্ধেশ্যে অনেক ক্ষণ জ্বালে বসিয়ে রাখলে মাংস পুড়ে যায়। বিশেষ করে দেশী মুরগী, গরু বা খাসির মাংস নিয়ে এই সমস্যা সব রাঁধুনিরই হয়েছে। কিছু টিপস জানলে আপনার রান্নার কাজটা অনেকটাই সহজ হয়ে যাবে।

১/ বাজার থেকে মাংস এনে তা গরম পানিতে ধুয়ে পরিষ্কার করে নিন। রান্নার আগে লবণ দিয়ে হালকা ভাপিয়ে নিতে পারেন মাংস। তা হলে রান্নার সময়ে তা নরমও হবে, রান্নাও তাড়াতাড়ি হবে।

২/ মাংস দ্রুত রান্না বা সিদ্ধ করতে চাইলে মাংস কষানোর পর তাতে কয়েক টুকরো কাঁচা পেঁপে দিয়ে দিন। দেখবেন দুই বা তিন জোষেই মাংষ তুলতুলে নরম হয়ে যাবে।

৩/ মাংস দ্রুত নরম করতে ও মজাদার গ্রেভি তৈরি করতে আরও একটা অসাধারণ উপাদান হচ্ছে টক দই। মাংস রান্নার ঘণ্টাখানেক আগে টক দই মাখিয়ে রাখলে সহজে সিদ্ধ ও নরম হবে। তবে টক দইয়ের পানি ঝরিয়ে নিতে হবে।

৪/ একটুখানি সাদা সিরকা যোগ করলে খুব দ্রুত মাংস সেদ্ধ হয়ে যায়। বিশেষ করে গরু বা খাসির মাংসে সাদা সিরকা একেবারেই অন্যরকম একটা স্বাদ যোগ করে।

৫/ সামন্য বেকিং সোডা মাখিয়ে ১০ মিনিট মেরিনেট করা ভালো করে ধুয়ে মাংসগুলো হতে পানি ঝরিয়ে রান্নায় বসিয়ে দিন। দেখবেন খুব অল্প সময়ে মাংসগুলো তুলতুলে নরম হয়ে যাবে।

৬/ খাসি বা গরুর মাংস রান্নায় চিনি ব্যবহারও মাংস নরম ও তুলতুলে করতে সাহয্য করবে। এক্ষেত্রে, মাংস কষানোর সময় অল্প একটু চিনি মিশিয়ে দিতে পারেন।

৭/  আনারস পেস্ট বা বাটা ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে, মাংসে অন্য উপকরণের উপস্থিতি থাকবে না কিন্তু স্বাদে ভিন্নতা আসবে পাশপাশি মাংসের সেদ্ধ তরান্বিত হবে।

৮/ মাংস শুধুমাত্র লবণ মাখিয়ে ১-২ ঘণ্টা রেখে দিন ৷ এতেও নরম হবে মাংস ৷ রান্নার আগে অবশ্য অতিরিক্ত নুন ধুয়ে, মাংস পরিষ্কার করে নিয়ে রান্না শুরু করতে হবে ৷

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান