বৃষ্টি ও বন্যায় মেক্সিকোর হাসপাতালে ১৭ রোগীর মৃত্যু

নিউজনাউ ডেস্ক: ভারী বৃষ্টিতে সৃষ্ট বন্যায় মেক্সিকোর মধ্যাঞ্চলীয় হিদালগো প্রদেশের একটি হাসপাতালে ১৭ রোগীর মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে বেশ কয়েকজন করোনা রোগীও রয়েছেন।

কর্মকর্তাদের বরাত দিয়ে বুধবার (৮ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

মেক্সিকোর কর্মকর্তারা বলছেন, প্রবল বর্ষণ ও এর জেরে সৃষ্ট বন্যার কারণে নদীর পানি উপচে হিদালগো প্রদেশের তুলা শহরের একটি হাসপাতালে ঢুকে পড়ে এবং এতে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা বন্ধ হয়ে যায়। পরে রোগীদের এই মৃত্যুর ঘটনা ঘটে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, মৃত রোগীদের মধ্যে কয়েকজন করোনা রোগীও রয়েছেন। যারা হাসপাতালের সরবরাহ করা অক্সিজেনের ওপর নির্ভরশীল ছিলেন। হাসপাতালে বন্যার পানি ঢুকে পড়ার পর বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেলে তারা মারা যান।

বিবিসি জানিয়েছে, উদ্ধারকারীরা প্রায় ৪০ জন রোগীকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে। অন্যদিকে স্থানীয় একজন প্রাদেশিক গভর্নরকে বহনকারী একটি নৌকা নদীতে ডুবে গেছে। ওই গভর্নরের নাম ওমর ফায়াদ।

বন্যা ও দুর্যোগ-পীড়িত মানুষকে উদ্ধার এবং প্রয়োজনীয় সহায়তা দিতে দেশের বিভিন্ন স্থানে সেনা মোতায়েন করেছে মেক্সিকোর সরকার। দেশটির প্রেসিডেন্ট আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ওব্রাদর জানিয়েছেন, বন্যার পানি ঢুকে হাসপাতালে রোগীদের মৃত্যুর ঘটনায় তিনি ‘খুবই মর্মাহত’।

বন্যার পানি ঢুকছে এমন নিচু অঞ্চলগুলোতে বসবাসকারী মানুষকে নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার অনুরোধ জানিয়েছেন প্রেসিডেন্ট ওব্রাদর। সম্ভব না হলে আত্মীয়-স্বজন বা বন্ধুদের সঙ্গে নিরাপদ স্থানে অবস্থানের পরামর্শ দিয়েছেন তিনি।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: