ঘরে বসেই মিলবে ভূমির সার্টিফায়েড ডকুমেন্ট

নিউজনাউ ডেস্ক: ঘরে বসেই ভূমি সেবাগ্রহীতারা পর্চা, খতিয়ান, সার্টিফিকেট বা ম্যাপের মতো ভূমি সম্পর্কিত বিভিন্ন প্রামাণ্য দলিলাদি পাবেন।

আজ মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সচিবালয়ে ভূমি মন্ত্রণালয় এবং ডাক বিভাগের মধ্যে এ বিষয়ে একটি সমঝোতা স্মারক সাক্ষর হয়।

ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস ও ডাক বিভাগের অতিরিক্ত মহাপরিচালক এস এম শাহাব উদ্দীন সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উপস্থিত থাকবেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীসহ অন্যান্য অতিথিরা।

ভূমি মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ সমঝোতার ফলে ডিজিটাল বাংলাদেশ থেকে উদ্ভাবনী বাংলাদেশের পথে উন্নয়নের অগ্রযাত্রায় নাগরিক সেবার জগতে নতুন যুগের সূচনা হয়েছে।

এই সমঝোতার আওতায় ভূমি অফিস থেকে সার্টিফিকেট সংগ্রহ করে নাগরিকদের ঠিকানায় ডাকযোগে পৌঁছে দেবে ডাক বিভাগ। প্রতিটি ডাকঘরের নিযুক্ত ব্যক্তি প্রতিদিন কাছের ভূমি অফিস থেকে সার্টিফিকেট সংগ্রহ করে নাগরিকদের ঠিকানায় ডাকে পাঠিয়ে দেবেন। এ সেবার জন্য অনলাইনে আবেদনের সময় নাগরিকরা অনুরোধ জানাতে পারবেন এবং খাম, প্রস্তুতি ও ডাকমাশুল বাবদ অতিরিক্ত সেবামূল্য পরিশোধ করবেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভূমির মালিকরা বিভিন্ন প্রয়োজনে ভূমি সংক্রান্ত ডকুমেন্ট এবং ম্যাপ সংগ্রহ করে থাকেন। এতোদিন এ কাজের জন্য নাগরিকদের ভূমি অফিসে একাধিকবার যাওয়ার প্রয়োজন হতো। ডিজিটাল ভূমি সেবার আওতায় নাগরিকদের জন্য অনলাইন তথা ওয়েব, অ্যাপ বা কল সেন্টারের মাধ্যমে আবেদন করার সুযোগ সৃষ্টি করা হলেও পর্চা, খতিয়ান, সার্টিফিকেট বা ম্যাপ সংগ্রহের জন্য ভূমি অফিসে যাওয়ার কোনো বিকল্প ছিল না। এখন এ সব সংগ্রহের জন্য আর ভূমি অফিসে যাওয়ার প্রয়োজন হবে না। নন-সার্টিফায়েড ডকুমেন্টও আরও সহজে ও দ্রুত বাড়িতে বসেই ডাকযোগে সংগ্রহ করা যাবে।

ভূমি মন্ত্রণালয় জানিয়েছে, বুধবার (৮ সেপ্টেম্বর) সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভূমি ভবন, উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিস ভবন, অনলাইন ভূমি উন্নয়ন কর পরিশোধ কার্যক্রম এবং ভূমি তথ্য ব্যাংক উদ্বোধন করবেন।

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: