পাঞ্জশির সম্পূর্ণভাবে দখলে এসেছে দাবি জাবিউল্লাহ মুজাহিদ

নিউজনাউ ডেস্ক: পাঞ্জশির ১ সপ্তাহের যুদ্ধ শেষে সম্পূর্ণভাবে দখলে এসেছে বলে দাবি করেছে তালেবান বাহিনী। আগানিস্তানের পাঞ্জশির প্রদেশ ‘সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণে’ নেওয়ার পর সেখানে তালেবান বাহিনী তাদের পতাকা উড়িয়েছে।

সোমবার বার্তাসংস্থা এএফপিকে এ তথ্য জানিয়েছেন তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ।

এ বিষয়ে পাঞ্জশিরের বর্তমান নেতা ও তালেবান বিরোধী বিদ্রোহী জোট এনআরএফএর (ন্যাশনাল রেসিসট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তান) প্রধান আহমাদ মাসুদের প্রতিক্রিয়া এখনো জানতে পারেনি এএফপি।

আফগানিস্তানের ৩৪ টি প্রদেশের মধ্যে ৩৩ টির দখল নেওয়ার পর গত ১৫ আগস্ট কাবুলে প্রবেশ করতে সক্ষম হয় তালেবান বাহিনী। একমাত্র যে প্রদেশটি তালেবান দখলের বাইরে ছিল- তার নাম পাঞ্জশির।

আফগানিস্তানের উত্তরপূর্বাঞ্চলীয় এলাকার ক্ষুদ্র এই পার্বত্য প্রদেশটির দখল নিতে গত প্রায় এক সপ্তাহ আগে পাঞ্জশিরে সামরিক অভিযান শুরু করে তালেবান বাহিনী।

অভিযান শুরুর আগেই তালেবান বাহিনীকে বৈঠকে বসার আহ্বান জানিয়েছিল এনআরএফ, কয়েকবার তার উদ্যোগও নেওয়া হয়েছিল, কিন্তু শেষ পর্যন্ত আর কোনো বৈঠক হয়নি।

রোববার এক ফেসবুক পোস্টে তালেবান বাহিনীকে সংঘাত বন্ধ করে বৈঠকে বসার প্রস্তাব দিয়েছিলেন আহমাদ মাসুদ। তালেবান বাহিনী সেই প্রস্তাবের কোনো প্রতিক্রিয়া জানায়নি।

রবিবার তালেবান বাহিনীর সঙ্গে যুদ্ধে এনআরএফের প্রধান মুখপাত্র ফাহিম দাশতি নিহত হয়েছেন বলে জানিয়েছে আফগানিস্তানের স্থানীয় ও বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

 

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: