পাঞ্জশিরে সংঘাত বন্ধে আলোচনায় বসতে চায় এনআরএফ

নিউজনাউ ডেস্ক: আফগানিস্তানের পাঞ্জশিরে সংঘাত বন্ধে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছেন দেশটির বিদ্রোহী জোট এনআরএফএ (ন্যাশনাল রেসিসট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তান) নেতা আহমাদ মাসুদ। রোববার এক ফেসবুক পোস্টে এই আহ্বান জানিয়েছেন তিনি।

রবিবারের ফেসবুক পোস্টে মাসুদ বলেছেন, ‘পাঞ্জশিরে সংঘাত বন্ধে এনআরএফ নীতিগতভাবে যুদ্ধের সমাপ্তি ও আলোচনা চালিয়ে যেতে আগ্রহী।’

‘আফগানিস্তানে দীর্ঘমেয়াদী শান্তি প্রতিষ্ঠার স্বার্থে এনআরএফ সংঘাত বন্ধে ইচ্ছুক, তবে শর্ত হলো- তালেবান বাহিনীকেও পাঞ্জশির ও আন্দারাবে হামলা ও সামরিক তৎপরতা বন্ধ করতে হবে।’

তালেবান বাহিনী পাঞ্জশিরে হামলা ও আগ্রাসন বন্ধ করলেই আফগানিস্তানের উলেমা কাউন্সিল ও ধর্মীয় নেতাদের উপস্থিতিতে দুই পক্ষের মধ্যে আলোচনা হতে পারে বলে ফেসবুকে জানিয়েছেন এনআরএফ নেতা।

তালেবান বাহিনীর তরফ থেকে এখনও এই প্রস্তাবের কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি। তবে আফগানিস্তানের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, দেশটির ধর্মীয় নেতারা পাঞ্জশির ইস্যুতে একটি মীমাংসায় পৌঁছাতে তালেবান বাহিনীকে এই প্রস্তাব মেনে নেওয়ার আহ্বান জানিয়েছেন।

এদিকে রবিবার এনআরএফের প্রধান মুখপাত্র ফাহিম দাশতি নিহত হয়েছেন বলে রয়টার্সকে নিশ্চিত জোটের এক নেতা। পাঞ্জশিরের হালনাগাদ অবস্থা সম্পর্কে সঠিক তথ্য দেওয়ার ক্ষেত্রে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর প্রধান ভরসা ছিলেন ফাহিম।

২০০১ সালের ৯ সেপ্টেম্বর গুপ্তহত্যার শিকার হন আহমদ শাহ মাসুদ। তার ছেলে আহমাদ মাসুদ বর্তমানে এনআরএফের নেতৃত্ব দিচ্ছেন।

আফগানিস্তানের উত্তরপূর্বাঞ্চলীয় এলাকার ক্ষুদ্র এই পার্বত্য প্রদেশটির দখল নিতে গত প্রায় এক সপ্তাহ আগে পাঞ্জশিরে সামরিক অভিযান শুরু করে তালেবান বাহিনী।

অভিযান শুরুর আগেই তালেবান বাহিনীকে বৈঠকে বসার আহ্বান জানিয়েছিল এনআরএফ, কয়েকবার তার উদ্যোগও নেওয়া হয়েছিল, কিন্তু শেষ পর্যন্ত আর কোনো বৈঠক হয়নি। তালেবান এবং এনআরএফ অবশ্য এই ব্যর্থতার জন্য একে অপরকে দায়ী করে আসছে।

সূত্র : রয়টার্স

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: