১ কোটি ২১ লাখ সিনোভ্যাকের টিকা স্থগিত করেছে ব্রাজিল

নিউজনাউ ডেস্ক: ব্রাজিল সিনোভ্যাকের কোভিড টিকার ১ কোটি ২১ লাখ ডোজ ব্যবহার স্থগিত করেছে। শনিবার দেশটির ফেডারেল স্বাস্থ্যনিয়ন্ত্রক সংস্থা,‘আনভিসা’ এক বিবৃতি দিয়ে জানিয়েছে, এসব টিকা তৈরি হয়েছে অনুমোদনহীন এক কারখানায়।

স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থাটি জানিয়েছে, সাও পাওলোর বুটানটান ইনস্টিটিউট শুক্রবার তাদেরকে এ ব্যপারে জানানোর পর তারা সতর্কতার অংশ হিসেবেই এই পদক্ষেপ নিয়েছে। টিকা স্থানীয়ভাবে ভায়ালসে ভরে প্যাকেটজাত করার জন্য বুটানটান ইনস্টিটিউট সিনোভ্যাকের সঙ্গে চুক্তিবদ্ধ।

সিনোভ্যাকের পক্ষ থেকে ব্রাজিলে পাঠানো টিকার ২৫টি ব্যাচ অর্থাৎ এক কোটি ২১ লাখ ডোজ ওই কারখানায় তৈরি করা হয়েছে জানিয়ে আনভিসা বলেছে, ‌‌তারা ওই উৎপাদন ইউনিটটি পরিদর্শনও করেনি এবং এসব টিকার জরুরি ব্যবহারের অনুমোদনও দেয়নি।

আনভিসা জানিয়েছে, এসব টিকা নিয়ে কোনো মানুষ যাতে সম্ভাব্য ঝুঁকির মুখে না পড়েন, তাই সতর্কতামূলক পদক্ষেপের অংশ হিসেবে তারা এই স্থগিতাদেশ দিয়েছে। বুটানটান সংস্থাটিকে আরও জানিয়েছে, একই কারখানায় আরও ৯০ লাখ টিকা উৎপাদিত হয়েছে এবং সেই টিকাগুলোও ভায়ালসে ভরে প্যাকেটজাত করার জন্য ব্রাজিলের পথে রয়েছে। ৯০ দিনের এই স্থগিতাদেশের সময় আনভিসা ওই কারখানাটি পরিদর্শন করতে চাইবে এবং পরিদর্শন করে দেখে টিকাগুলোর উৎপাদন প্রক্রিয়ায় সুরক্ষা সংক্রান্ত আরও কোনো ঘাটতি রয়েছে কিনা সেটাও খতিয়ে দেখার চেষ্টা করবে বলে জানিয়েছে।

চলতি বছরের শুরুতে ব্রাজিলে টিকাদান কর্মসূচি শুরু হয়। বেশিরভাগ মানুষ চীনের সিনোভ্যাকের তৈরি কোভিড টিকা নিয়েছেন। উল্লেখ্য করোনায় বিপর্যস্ত দেশ ব্রাজিলে শনিবার ২১ হাজারের বেশি কোভিড রোগী শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে আরও ৬৯২ জনের।

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: