ফেসবুক গ্রুপ খোলার নিয়ম জানুন

নিউজনাউ ডেস্ক: ফেসবুক গ্রুপগুলো সাধারণত একই বিষয়ে আগ্রহ রাখেন এমন সব ব্যবহারকারীদের একত্রিত হওয়ার একটি স্থান। যেকোনো বিষয়কে কেন্দ্র করেই ফেসবুক গ্রুপ তৈরী করা যায়। লাইব্রেরি থেকে শুরু করে একই স্কুলে পড়ুয়া প্রাক্তন শিক্ষার্থীদের মিলনমেলাসহ সকল বিষয়েই ফেসবুক গ্রুপ অনেক কাজে আসতে পারে।

আর ফেসবুক পেজ হচ্ছে কোনো পাবলিক ফিগার, প্রতিষ্ঠান বা নির্দিষ্ট কারণে তৈরী ফেসবুক ফিচার। সবাই ফেসবুক পেজ দেখতে পারে, লাইক করতে পারে ও পেজের পোস্টে কমেন্ট করতে পারে। ফেসবুক পেজগুলোতে শুধুমাত্র পেজের এডমিন বা অথরাইজড এডিটররাই সকলের উদ্দেশ্যে পোস্ট করতে পারে। অন্যদিকে ফেসবুক গ্রুপের ধারণাটি হচ্ছে সকলকে একই ছায়ার নিচে আনা ও যার যার ইচ্ছামত এনগেজমেন্ট এর সুবিধা করে দেওয়া। ফেসবুক গ্রুপসমুহে জয়েন করার পর যেকেউ পোস্ট করতে পারে, পোস্টে কমেন্ট করতে পারে। আবার অনেক গ্রুপেই পোস্ট পাবলিক হওয়ার আগে এডমিন এপ্রুভাল পেতে হয়।

ফেসবুক গ্রুপ খোলার নিয়ম:

কম্পিউটারে ফেসবুক গ্রুপ খুলতেঃ

১/আপনার ফেসবুক একাউন্টে লগইন করুন।
২/এরপর বামপাশের মেন্যু থেকে গ্রুপস এ ক্লিক করুন।
৩/এরপর সেখানে Create New Group বাটন আসবে।
৪/সেখান থেকে Create New Group বাটনে ক্লিক করুন।
৫/পরের পেজে গ্রুপ এর নাম লিখুন।
৬/গ্রুপের প্রাইভেসি অপসন সিলেক্ট করুন।
৭/গ্রুপে কয়েকজন মেম্বার এড করুন।
৮/Create এ ক্লিক করুন।

উপরের উপায়ে কম সময়ে কম্পিউটারে ফেসবুক গ্রুপ খুলতে পারবেন। মোবাইল দিয়ে কিভাবে ফেসবুক গ্রুপ খুলতে হয় তাও জানিয়ে দিবো।

মোবাইল ফেসবুক গ্রুপ খুলতেঃ

১/ফেসবুক অ্যাপে লগিন করুন।
২/এন্ড্রয়েডে ফোনে ফেসবুক টপ বারে (উপরের দিকে), অথবা আইফোনে ফেসবুক বটম বারে (নিচের দিকে) থাকা হ্যামবার্গার আইকনে (সমান্তরাল তিনটি রেখা) ক্লিক করুন।
৩/মোবাইল দিয়ে ফেসবুক গ্রুপ খোলার নিয়ম
৪/Groups সিলেক্ট করুন। যদি Groups অপশনটি না দেখেন, সেক্ষেত্রে See More চেপে খুঁজে নিন।
৫/স্ক্রিনের উপরের দিকে একটি প্লাস (+) আইকন দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন। “ক্রিয়েট এ গ্রুপ” সিলেক্ট করুন। গ্রুপ এর নাম লিখুন।
৬/গ্রুপের প্রাইভেসি অপসগন সিলেক্ট করুন।
৭/গ্রুপে কয়েকজন মেম্বার এড করুন।
৮/Create এ ক্লিক করুন।

ফেসবুক এ গ্রুপ তৈরী করার পর খুব সহজেই সাধারণভাবেই পোস্ট করা যাবে। এছাড়া গ্রুপ এর কভার ও সেট করা যায়। ফেসবুক গ্রুপ এর অ্যানাউন্সমেন্ট ফিচারটি ব্যবহার করে মেম্বারদের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ পোস্ট পিন করার সুযোগ রয়েছে।

 

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান