এবার ঘাঘট নদের ভাঙন, ছয় পরিবারের ঘরবাড়ি বিলীন

রংপুর ব্যুরো: রংপুরের গঙ্গাচড়ায় এবার শুরু হয়েছে ঘাঘট নদের ভাঙন। ছয় পরিবারের ঘরবাড়ি বিলীন হওয়ার পর এখন ভাঙছে স্থানীয় কবরস্থান। ভাঙনের হুমকিতে রয়েছে রাস্তাসহ আরও বেশ কয়েকটি পরিবারের ঘরবাড়ি ও উঠতি আমনের ক্ষেত।

স্থানীয়রা জানান, কয়েক দিনের টানা বর্ষণে ঘাঘট নদের পানি বৃদ্ধি পেয়ে বিভিন্ন স্থানে ভাঙন দেখা দিয়েছে। উপজেলার আলমবিদিতর ইউনিয়নের চওড়া পাড়ায় গত দু’দিনের ভাঙনে ছয় পরিবারের ঘরবাড়ি ঘাঘটে বিলীন হয়েছে। এছাড়া ওই ইউনিয়নের নগরবন এলাকায় ঘাঘটে কবরস্থান ভেঙে যাচ্ছে।

ভাঙনে ক্ষতিগ্রস্ত মতিয়ার রহমান, রাজা মিয়া, রাজু মিয়া, লিজু মিয়া, লেবু মিয়া ও মিজানুর রহমান জানান, করোনার পাশাপাশি ঘাঘটের ভাঙনে তারা দিশেহারা হয়ে পড়েছেন। অর্থের অভাবে নতুন করে বাড়ি নির্মাণ করতে না পেরে ঘর ও আসবাবপত্র মাটিতেই ফেলে রেখেছেন। কোনরকমে থাকছেন আত্মীয়ের বাড়িতে।

আব্দুর রশিদ ও রবিউল ইসলাম বলেন, আরও বেশকিছু বাড়ি, রাস্তা এবং আবাদি জমি ভাঙনের হুমকিতে রয়েছে। নগরবন এলাকার কবরস্থানও ভেঙে যাচ্ছে ঘাঘটে।

উপজেলা নির্বাহী অফিসার তাসলীমা বেগম জানিয়েছেন, ভাঙন এলাকা পরিদর্শন করে রংপুর পানি উন্নয়ন বোর্ডকে অবগত করা হয়েছে। তারা দ্রুত ভাঙন রোধে ব্যবস্থা নেবে। এছাড়া বন্যা ও ভাঙন কবলিত পরিবারদের খাদ্য সহায়তা দিতে জেলা প্রশাসন থেকে ৭০ টন চাল ও সাড়ে তিন লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। ক্ষতিগ্রস্তদের তালিকা চূড়ান্ত শেষে তা বিলিবন্টন করা হবে।এছাড়া তাদের আবেদন সাপেক্ষে আর্থিক সহায়তা ও ঘর তৈরির জন্য টিনের ব্যবস্থা করা হবে।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: