সানোফি অধিগ্রহণের অনুমোদন পেল বেক্সিমকো

নিউজনাউ ডেস্ক: সানোফি বাংলাদেশের দুই বিদেশী শেয়ারহোল্ডারকে তাদের ৫৪ দশমিক ৬ শতাংশ শেয়ার ৪৮০ কোটি টাকায় বিক্রির অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। শেয়ারের এই সম্পূর্ণ অংশ কিনতে যাচ্ছে বাংলাদেশের শীর্ষস্থানীয় ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

সানোফি বাংলাদেশের শেয়ারহোল্ডার যুক্তরাজ্যভিত্তিক দুই কোম্পানি ফাইসন্স লিমিটেড এবং মে অ্যান্ড বেকার লিমিটেডকে ১৯.৬৩ লাখের বেশি শেয়ার ২,৪৪৫ টাকা হারে বিক্রির অনুমতি দেয় কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগ থেকে রাষ্ট্রায়ত্ত্ব অগ্রণী ব্যাংকে পাঠানো এক চিঠি থেকে এ তথ্য জানা গেছে।

ক্রয়ের মাধ্যমে কোম্পানিটির মালিকানা অধিগ্রহণের জন্য অগ্রণী ব্যাংকে বার্ষিক ৯ শতাংশ সুদে আগামী ৫ বছরের জন্য ৩৭৫ কোটি টাকা ঋণের আবেদন করেছে বেক্সিমকো।

ঋণের এই টাকার সমমূল্যের বৈদেশিক মুদ্রা যুক্তরাজ্যের দুই কোম্পানিকে দিতে অগ্রণী ব্যাংককে চিঠি দেয় কেন্দ্রীয় ব্যাংক।

ওই চিঠিতে যে শর্ত দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সেগুলো হল-

১. বিদেশি প্রতিষ্ঠান ফাইসন্স লিমিটেড এবং মে অ্যান্ড বেকার লিমিটেডের কাছে থাকা ১৯,৬৩,২৪১টি শেয়ার নিবাসীর (বেক্সিমকো) নিকট বিক্রি বা হস্তান্তরের ক্ষেত্রে বিদ্যমান আইনগত আনুষ্ঠানিকতার পরিপালন সম্পর্কে নিশ্চিত হতে হবে।

২. প্রযোজ্য ক্ষেত্রে কর এবং অন্যান্য ফি দিতে হবে।

৩. এবং ভবিষ্যতে হিসাবায়নে যদি কোন ভুল/ত্রুটি-বিচ্যুতি দেখা দেয় সেক্ষেত্রে প্রেরিত অতিরিক্ত অর্থ ব্যাংক শাখা ও স্থানীয় প্রতিষ্ঠানটি ফেরত আনতে বাধ্য থাকবে।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: