তালেবানের দখলে ব্ল্যাক হকসহ ৪৮টি হেলিকপ্টার ও যুদ্ধবিমান

নিউজনাউ ডেস্ক: তালেবানের দখলে এখন দামি দামি সব যুদ্ধবিমান ও হেলিকপ্টার। কাবুল দখল করার পরেই তাদের হাতে চলে যায় ব্যাপক আধুনিক অস্ত্রশস্ত্র।

জানা গেছে ৪৮টি যুদ্ধবিমান বা হেলিকপ্টারও রয়েছে তালেবানের হাতে। যদিও আশার বিষয় হচ্ছে, সেগুলো ওড়ানোর মতো পাইলট কিংবা রক্ষণাবেক্ষণের ক্ষমতা এখনও তালেবানের কাছে নেই।

ডেইলি মেইলের খবরে জানানো হয়েছে, তালেবানদের হাতে এখন যে পরিমাণ হেলিকপ্টার ও বিমান রয়েছে তা অনেক ন্যাটো সদস্য রাষ্ট্রের কাছেও নেই। ন্যাটোর অন্তত এক তৃতীয়াংশ দেশের বিমানের সংখ্যা এখন তালেবানের থেকে কম।

গত কয়েক মাসে বাগরামসহ অন্তত ১০টি ঘাটির নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। ভয়াবহ বিষয় হচ্ছে এরইমধ্যে তারা দখল করা হেলিকপ্টার দিয়ে পাঞ্জশির উপত্যকার প্রতিরোধ যোদ্ধাদের বিরুদ্ধে হামলা চালিয়েছে।

বুধবার তারা উড়িয়েছে ৬ মিলিয়ন ডলারের ব্লাক হক হেলিকপ্টার। তালেবানের নেতারা এখন দেশজুড়ে পাইলট খোঁজার নির্দেশ দিয়েছেন।

মঙ্গলবার এক ছবিতে দেখা যায় জিহাদিরা প্রায় ১৪ মিলিয়ন ডলারের হারকিউলিস জেটে চড়ে বসেছে। আফগান বিমান বাহিনীর ছিল ১৬৭টি বিমান। এরমধ্যে ১০৮টি ছিল হেলিকপ্টার ও ৫৯টি ছিল বিমান। কাবুল যখন তালেবানের হাতে পতনের দ্বারপ্রান্তে তখন ২৪টি হেলিকপ্টারসহ মোট ৪৬টি বিমান উজবেকিস্তানে উড়িয়ে নেয়া হয়। যাতে করে তালেবানের হাতে এই অস্ত্রগুলো না পরে। উজবেকিস্তানও এ সংখ্যা নিশ্চিত করেছে। এছাড়া মার্কিন সেনারা ৭৩টি হেলিকপ্টার ও বিমান অকেজো করে আসতে পেরেছে। তবে দুঃখজনকভাবে তালেবানের হাতে রয়ে গেছে ৪৮টি হেলিকপ্টার ও বিমান। সেই হিসেবে আফগানিস্তানের ইসলামিস্টদের হাতে এখন ১০টি ন্যাটোভুক্ত রাষ্ট্রের থেকেও বেশি যুদ্ধবিমান ও হেলিকপ্টার রয়েছে।

 

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: