পাসপোর্ট দালালদের বৈধতা দিয়ে এজেন্ট করার পরিকল্পনা

নিউজনাউ ডেস্ক: দালালদের ‘এজেন্ট’ স্বীকৃতি দিয়ে তাদের দিয়ে পাসপোর্ট করানোর পরিকল্পনা করছে পাসপোর্ট অধিদফতর। অধিদফতর বলছে, পাসপোর্ট অধিদফতরের অতিরিক্ত চাপ কমাতেই এ পন্থা অবলম্বনের চিন্তা করা হচ্ছে।

পরিকল্পনাটি বাস্তবায়নে সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে অনুমতি চেয়ে একটি চিঠি দিয়েছে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর।

অধিদফতর জানায়, অনেকে পাসপোর্টের আবেদনের নিয়ম জানে না। ঠিকমতো নাম ঠিকানা লিখতে পারে না। ত্রুটিপূর্ণ আবেদনপত্র নিয়ে এসে হয়রানির শিকার হয়। আবার দালালরাও এ সুযোগে তাদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়। তাই এ হয়রানি থেকে মুক্তির জন্য দালালদের মধ্য থেকে যোগ্যদের এজেন্ট হিসেবে নিয়োগ করতে চায় অধিদফতর। প্রাথমিকভাবে মন্ত্রণালয়ের অনুমতি পেলে এজেন্টদের যোগ্যতা নির্ধারণসহ একটি বিধিমালা করা হবে।

স্থানীয় দালাল ছাড়া কিছু ট্রাভেল এজেন্সিকেও পাসপোর্টের এজেন্ট হিসেবে নিয়োগ দেওয়ার কথা ভাবা হচ্ছে।

অধিদফতর আরও জানায়, এজেন্টের মাধ্যমে পাসপোর্টের ফরম পূরণ ও আবেদন করতে সরকারি ফি’র বাইরে গ্রাহকের অতিরিক্ত টাকা খরচ হতে পারে। খরচটি চূড়ান্ত না হলেও সেটি অবশ্যই সরকারি ফি’র ১০ শতাংশের কম হবে।

এ বিষয়ে জানতে চাইলে ইমিগ্রেশন অ্যান্ড পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আইয়ূব চৌধুরী বলেন, এখনো আনুষ্ঠানিকভাবে বলার মতো কোনো অগ্রগতি নেই। তবে অনেক পাসপোর্ট আবেদনকারী নিজেরা ফরম পূরণ করতে পারেন না। ব্যাংকে টাকা জমা দিতে গিয়েও ভোগান্তিতে পড়েন। এ সুযোগটিই দালালচক্র নিয়ে থাকে। আর এ ভোগান্তির দায় নিতে হয় পাসপোর্ট অধিদফতরকে। এ জন্য ফরম পূরণে সহায়তাকারীর যদি বৈধতা থাকে, পরিচয় থাকে, তাহলে দালালদের ওপর নির্ভরশীল হতে হবে না।

 

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: