ইসরায়েলে ১২ বছরের বেশি বয়সীদের বুস্টার ডোজের ঘোষণা

নিউজনাউ ডেস্ক: বিশ্বের অনেক দেশই ১২ বছর ও এর বেশি বয়সীদেরকে করোনা টিকার আওতায় এনেছে। মহামারি মোকাবিলায় ১২ বছর ও এর বেশি বয়সীদের সবাইকে কোভিড-১৯ টিকার বুস্টার ডোজ দেওয়া শুরু করেছে ইসরায়েল।

রবিবার (২৯ আগস্ট) দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা এই তথ্য জানান বলে এক প্রতিদেনে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

এদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট জানিয়েছেন, মাসখানেক আগে দেশের বয়স্ক নাগরিকদের মধ্যে করোনা টিকার বুস্টার ডোজ দেওয়া শুরুর পর থেকে তাদের মধ্যে ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ হয়ে পড়ার হার অনেকটা কমিয়ে দিয়েছে বা ক্ষেত্রবিশেষে ধীরগতি এনেছে।

১২ বছর ও এর বেশি বয়সীদের সবাইকে করোনা টিকার বুস্টার ডোজের আওতায় আনার সিদ্ধান্তের কথা ঘোষণা করে রবিবার ইসরায়েলের স্বাস্থ্য বিভাগের শীর্ষ কর্মকর্তারা জানান, ফাইজার-বায়োএনটেকের টিকার দ্বিতীয় ডোজ দেওয়ার ৬ মাস পর থেকে এর কার্যকারিতা অনেকটাই কমতে থাকে। আর এই কারণে ভাইরাস থেকে নিরাপদে থাকতে তৃতীয় ডোজ হিসেবে বুস্টার ডোজ দেওয়ার প্রয়োজনীয়তা রয়েছে।

রবিবার সংবাদ সম্মেলনে ইসরায়েলি স্বাস্থ্য মন্ত্রণালয়ের পাবলিক হেলথ বিভাগের প্রধান শ্যারন অ্যালরয়-প্রেইস জানান, ‘দ্বিতীয় ডোজ নেওয়ার পর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা যে পর্যায়ে পৌঁছায়, পরে সেটা হ্রাস পেলেও তৃতীয় ডোজ অর্থাৎ বুস্টার ডোজ নেওয়ার পর প্রতিরোধ ক্ষমতা ফের সেই পর্যায়েই পৌঁছাবে।

তার মতে, ‘তৃতীয় ডোজ নেওয়ার পর মানুষের শরীরে ১০ গুণ বেশি প্রতিরোধ শক্তি থাকে।’

তবে এখনই ইসরায়েলের সবাই করোনার তৃতীয় ডোজ পাবেন না। কর্মকর্তারা বলছেন, কমপক্ষে ৫ মাস আগে যারা কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিয়েছেন, তারা এখন এই বুস্টার ডোজ নিতে পারবেন।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: