কাবুলে উদ্ধার অভিযান বন্ধের ঘোষণা যুক্তরাজ্যের

নিউজনাউ ডেস্ক: কাবুলে উদ্ধারে যুক্তরাজ্যের চলমান অভিযান শনিবার বন্ধ হচ্ছে। ব্রিটিশ প্রধান জেনারেল নিক কার্টার এই ঘোষণা দিয়ে বলেছেন, কাবুল থেকে এখনো কিছু বেসামরিক ফ্লাইট চললেও তা ‘খুবই সীমিত’।

বিবিসির এক প্রতিবেদন অনুযায়ী জেনারেল কার্টার আরও বলেছেন, এটা খুবই ‘হৃদয় বিদারক’ ঘটনা কারণ তারা সবাইকে উদ্ধার করতে সক্ষম হয়নি। এখনো আফগানিস্তানে থাকা শত শত আফগান যুক্তরাজ্যে আসার যোগ্য বলে মনে করেন তিনি।

দ্রুতগতিতে একের পর এক প্রদেশের দখল নিয়ে গত ১৫ আগস্ট তালেবান রাজধানী কাবুলে ঢুকলে আফগানিস্তানে সরকারপতন হয়। এরপর থেকে কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে ইতিহাসের অন্যতম বৃহৎ উদ্ধার কার্যক্রম শুরু করে অনেক দেশ।

শুক্রবার ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গত ১৩ আগস্টে উদ্ধার কার্যক্রম শুরু করার পর যুক্তরাজ্য এখন পর্যন্ত ১৪ হাজার ৫৪৩ জনকে উদ্ধার করে নিয়ে আসে। এদিকে যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা এ পর্যন্ত কাবুল থেকে লক্ষাধিক মানুষকে নিরাপদ সরিয়ে নিয়েছে।

তবে গত বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরে আত্মঘাতী বিস্ফোরণ এবং তাতে মার্কিন সেনা, ব্রিটিশ নাগরিক ও আফগানসহ অন্তত ১৭০ জন নিহত হওয়ার পর কাবুল থেকে উদ্ধার কার্যক্রম বন্ধ করে দেওয়ার ঘোষণা দেয় অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও স্পেনসহ অনেক দেশ।

ব্রিটিশ সামরিক বাহিনীর চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল নিক কার্টার বিবিসির রেডিও-৪ টুডে প্রোগ্রামে বলেছেন, ‘আমরা এই উদ্ধার অভিযানের শেষ পর্যায়ে পৌঁছে গেছি, যা আজকে চলবে। তারপর অবশ্যই আমাদের সৈন্যদের বাকি বিমানে করে সরিয়ে আনতে হবে।’

 

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান