আটকে পড়া বাংলাদেশিরা ভয়ে কাবুল বিমানবন্দরে যাচ্ছেন না

নিউজনাউ ডেস্ক: পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, কাবুল বিমানবন্দরে বাইরে বোমা বিস্ফোরণের সময় যে ১৫ জন বাংলাদেশি সেখানে উপস্থিত ছিলেন, তারা সবাই ভালো আছেন।

আজ শনিবার (২৮ আগস্ট) তিনি সাংবাদিকদের বলেন, ‘উজবেকিস্তানে দায়িত্বরত আমাদের রাষ্ট্রদূত জানিয়েছেন ১৫ বাংলাদেশি নিরাপদে আছেন। কিন্তু ভয়ে তারা বিমানবন্দরে যাচ্ছেন না।’

গত ১৫ আগস্ট তালেবানরা কাবুল দখল করে নেওয়ার পরে বিভিন্ন দেশের নাগরিকরা আফগানিস্তান ত্যাগ করছেন। এর আগে উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম জানিয়েছিলেন, ওই দেশে (আফগানিস্তান) এখন পর্যন্ত ২৭ বাংলাদেশির অবস্থান নিশ্চিত করা গেছে।

তাদের মধ্যে ১৫ জন দুই দফায় চেষ্টা চালিয়ে দেশে ফেরার জন্য কাবুল বিমানবন্দরের বাইরে অবস্থান করছিলেন। গত বৃহস্পতিবার ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই হামলায় শনিবার (২৮ আগস্ট) পর্যন্ত ১৩ মার্কিন সেনাসহ অন্তত ১৮৮ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

আটকে পড়া ওই বাংলাদেশিদের আনতে কোনও চার্টার্ড প্লেন পাঠানো হবে কিনা জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিস্তারিত আমি জানি না, তবে অবস্থার পরিপ্রেক্ষিতে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, আমরা কয়েক সপ্তাহ আগে বিভিন্ন সংস্থাকে জানিয়েছি যে আপনারা আপনাদের লোকজনকে আফগানিস্তান থেকে সরিয়ে নেন। কারণ আমরা আশঙ্কা করছিলাম সেখানে সমস্যা হতে পারে।

মন্ত্রী বলেন, আফগানিস্থানে আমাদের দূতাবাস নাই এবং সে কারণে সেখানে কার্যক্রম চালানো অনেক বেশি কঠিন।

১৬০ জন আফগান ছাত্রী যারা বাংলাদেশে পড়াশোনা করে তাদের বিষয়ে তিনি বলেন, তারা আসতে চাইছে। তাদের আমরা নেব। কিন্তু আসার ব্যবস্থা তাদের নিজেদের করতে হবে।

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: