রূপচর্চায় ডিমের খোসার ফেসপ্যাক

নিউজনাউ ডেস্ক: প্রায়ই সবার বাসায় ডিমের খোসা ফেলে দেওয়া হয়। কিন্তু ডিমের খোসার অনেক গুণ যারা জানে, তারা আবার সঠিক কাজে লাগায়। যাদের বাগান করার শখ, তারা খোসা জমিয়ে গাছের সার বানায়। ডিমের খোসা কিন্তু রূপচর্চায়ও ব্যবহার করা যায়। ডিমের খোসা গুঁড়ো করে বানানো ফেস প্যাক আপনার ত্বক টানটান, ত্বকের ছিদ্রগুলি বন্ধ করতে এবং কালো দাগ-ছোপও হালকা করে দিতে পারে। ত্বকের বলিরেখা দূর করতেও সাহায্য করে। আজ জানিয়ে দিবো ডিমের খোসা দিয়ে ফেস প্যাক বানানোর প্রক্রিয়া এবং ব্যবহারবিধি।

প্যাক বানানোর প্রক্রিয়া:

যা যা লাগবেঃ

ডিমের খোসার টুকরো, ডিমের সাদা অংশ, ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ দুধ, গোলাপ জল

যে ভাবে প্যাক বানাবেনঃ

প্রথমে একটি ডিম ভেঙে সাদা অংশটি আলাদা করে নিন। এরপর ডিমের খোসা গুঁড়ো করে নিন। তার মধ্যে ২-৩ ফোঁটা গোলাপজল মিশিয়ে গুঁড়োটা পেস্ট করে নিন। তারপর ডিমের সাদা অংশটি ভাল করে ফেটিয়ে নিন। সাদা তুলতুলে ফোলা ফোলা হওয়া পর্যন্ত ফেটাতে হবে। তারপর ডিমের খোসার গুঁড়োটা এর মধ্যে ফেটিয়ে নিন। তারপর ডিমের গুঁড়োর পেস্ট এর মধ্যে মিশিয়ে নিন। এরপর মধু এবং কিছু দুধের ফোঁটা মিশিয়ে একটি গাঢ় পেস্ট বানিয়ে নিন। যদি গাঢ় না হয় তা হলে এক চামচ বেসন মিশিয়ে নিতে পারেন। লাগানোর আগে ফ্রিজে এক ঘণ্টা অন্তত রেখে দিন।

প্যাকের ব্যবহারবিধি:

প্রথমে মুখটা পরিষ্কার করে ধুয়ে নিন। পারলে বরফ পানিতে মুখ ধোবেন। তারপর ফ্রিজ থেকে প্যাকটি বের করে সামান্য গুলে নিয়ে মুখ লাগান। শুকিয়ে গেলে প্রথমে ভেজা আঙুল দিয়ে ম্যাসাজ করে প্যাকটি তুলুন। তারপর পানি দিয়ে ধুয়ে, নরম কাপড়ে মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: