ইলেকট্রিক প্রেসার কুকারের কিছু দরকারি বিষয়

নিউজনাউ ডেস্ক: আজকাল প্রায়ই অনেকেই ইলেকট্রিক প্রেসার কুকার ব্যবহার করে। ইলেকট্রিক প্রেসার কুকারের কিছু দরকারি বিষয় সবারই জানা উচিৎ। ইলেকট্রিক প্রেসার কুকার কেনার আগে সাইজ বিবেচনা করে নিন। অনেক ইলেকট্রিক প্রেসার কুকারে আলাদা আলাদা লাইনা ম্যাটেরিয়াল থাকে। যা ডিশওয়াসার সেফ। যেন সহজে পরিষ্কার করা যায় এজন্য অনেক কুকারে ননস্টিক প্রলোপ ব্যবহার করে থাকে। জলীয় বাস্প নির্গত হওয়ার জন্য পর্যাপ্ত যায়গা, বিদ্যুৎ অপরিবাহী ম্যাটেরিয়াল সহ ইলেকট্রিক প্রেসার কুকারে কিছু নিরাপত্তা ব্যবস্থা থাকা একান্ত জরুরী। অনেক সময় বাজে কোম্পানিগুলো বেশি মুনাফার আশায় খারাপ ম্যাটেরিয়ালস দিয়ে পন্য বাজারে নিয়ে আসে। আর কম দামের আশায় মানুষও সেখানে ভীর জমায়। ইলেকট্রিক প্রেসার কুকার কেনার আগে কয়েকটি দোকানের সাথে দাম যাচাই বাচাই করে কিনুন।
জেনে নিন ইলেকট্রিক প্রেসার কুকারে সঠিক ভাবে রান্না করার কিছু টিপস।

১/ খাবার দিয়ে সম্পূর্ণ কুকার ভরে ফেলবেন না। অর্থাৎ কিছু রান্না করতে গিয়ে একদম গাদাগাদি করে কুকারে তরকারি বা ভাত বসায়। এতে একতো আপনার খাবার সঠিক স্বাদ পাবেন না। এমনকি দুর্ঘটনাও ঘটতে পারে। তাই প্রেসার কুকারে থাকা ইউজার ম্যানুয়াল দেখে রান্নার পরিমান দেওয়া সব থেকে উত্তম।

২/ অতিরিক্ত পানি দিলে আপনার খাবার স্বাদ নষ্ট হয়ে যেতে পারে। সব থেকে ভালো হয় সবসময় ইউজার ম্যানুয়াল দেখে রান্না বসান। তবে, একটি কমন রুলস আর তা হচ্ছে কখনো কুকারের অর্ধেকের বেশি পরিমান পানি দিবেন না বা কোন লিকুইড জাতীয় কিছু রান্না করবেন না।

৩/ ইউজার ম্যানুয়াল মেনে যে খাবার রান্নার জন্য যে সময় দেওয়া আছে তা মেনে রান্না শেষ করুন। খাবারের স্বাদ হেরফের হয়ে যেতে পারে।

৪/ রান্না শেষ হলে আপনার প্রেসার কুকারের সুইচ অফ করুন।

৫/ রান্না শেষ হলে ব্যবহার শেষে আপনার কুকারটি পরিষ্কার করে উল্টো করে রাখুন। পানি থাকেল যেন শুকিয়ে যায়। তৈলাক্ত খাবার রান্না করলে গরম পানি দিয়ে ধোয়া উত্তম।

 

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান