জাপানে দূষণের শঙ্কায় মডার্নার টিকা প্রয়োগ বন্ধ

নিউজনাউ ডেস্ক: দূষণের কারণে মডার্নার টিকা প্রয়োগ বন্ধ করে দিয়েছে জাপান। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, পাঁচ লাখ ৬০ হাজার ভায়ালের একটি ব্যাচের কয়েকটি ডোজে অন্য উপকরণ (ফরেন ম্যাটেরিয়ালস) পাওয়া গেছে।

জাপানে মডার্নার ভ্যাকসিন বিক্রি ও বিতরণকারী প্রতিষ্ঠান তাকেদা জানিয়েছে, পর্যাপ্ত সতর্কতার ঘাটতির কারণে তিনটি ব্যাচের টিকা প্রত্যাহার করে নিয়েছে মডার্না। তাকেদা বিবৃতিতে বলা হয়েছে, সম্ভবত স্পেনের চুক্তিবদ্ধ একটি উৎপাদনকারী প্রতিষ্ঠানে এই সমস্যার তৈরি হয়েছে। তবে এর বিস্তারিত কিছু বলা হয়নি।

মডার্নার এক বিবৃতিতে বলা হয়েছে, ‘আজ পর্যন্ত কোনও নিরাপত্তা বা কার্যকারিতা সংক্রান্ত ইস্যু শনাক্ত হয়নি।’ তবে জাপানের বিষয়টি আরও খতিয়ে দেখতে নিয়ন্ত্রণকারী সংস্থা এবং তাকেদার সঙ্গে কাজ করা হবে।

মডার্নার টিকায় পাওয়া অন্য উপকরণ কী সেবিষয়ে কেউই বিস্তারিত কিছু জানায়নি। তবে তাকেদা একে কণা আকৃতির জিনিস আখ্যা দিয়ে জরুরিভিত্তিতে পরীক্ষা করে দেখার কথা জানিয়েছে।

জাপান আগে থেকেই ফাইজার ও অ্যাস্ট্রাজেনেকার টিকা ব্যবহারের অনুমোদন দেয়। গত মে মাসে দেশটিতে অনুমোদন পায় মডার্নার টিকা। জাপানের মাত্র ৪০ শতাংশের কিছু বেশি সংখ্যক মানুষ পূর্ণ ডোজ টিকা নিয়েছে।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: