তিন দিনে ১২ হাজার কোটি টাকা তুলে নিলো কেন্দ্রীয় ব্যাংক

নিউজনাউ ডেস্ক: মাত্র তিনদিনে ‘বাংলাদেশ ব্যাংক বিল’ নিলামের মাধ্যমে বাজার থেকে ১২ হাজার ৬৭৫ কোটি টাকা তুলে নেওয়া হয়েছে। ৭, ১৪ ও ৩০ দিন মেয়াদি এ বিলের বার্ষিক সুদ দিচ্ছে দশমিক ৪৮ শতাংশ থেকে সর্বোচ্চ ১ দশমিক ৩৫ শতাংশ। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

মুদ্রাবাজারের স্থিতিশীলতা বজায় রাখার স্বার্থে বাজারে অতিরিক্ত তারল্য নিয়ন্ত্রণে বাণিজ্যিক ব্যাংকের কাছে বিল বিক্রি করে অতিরিক্ত টাকা তুলে নিয়েছে মুদ্রা বাজার নিয়ন্ত্রণকারী এ সংস্থাটি।

নিলামে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ বাংলাদেশে নিবাসী সব ব্যক্তি এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বিড দাখিল করতে পারলেও ব্যাংকগুলোই এ নিলামে অংশ নেয় বেশি।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, গেল ৯ আগস্ট নিলামের প্রথম দিন ৭ ও ১৪ দিন মেয়াদি বিলে অংশ নিতে আবেদনের সুযোগ ছিল। প্রচলিত ধারার ব্যাংকগুলো ৬ হাজার ৮৭৫ কোটি টাকার বিল কিনতে আবেদন করে। তবে বাংলাদেশ ব্যাংকের নিলাম কমিটি ২ হাজার ৬০৫ কোটি টাকা নেওয়ার সিদ্ধান্ত নেয়। এর মধ্যে এক হাজার ৫০৫ কোটি টাকার ৭ দিন মেয়াদি, যার সুদ ছিল দশমিক ৫৪ শতাংশ এবং ১১০০ কোটি টাকার ১৪ দিন মেয়াদি বাংলাদেশ ব্যাংক বিলের সুদ ছিল দশমিক ৭৫ শতাংশ।

এর পর বুধবার (১১ আগস্ট) ৩০ দিন মেয়াদি বাংলাদেশ ব্যাংক বিলের নিলাম হয়। ওই নিলামে ৪৭টি বিডের মাধ্যমে ৬ হাজার ৩৭০ কোটি টাকার বিল কেনার আবেদন পড়ে। এর মধ্যে ৪৩টি বিডের ৬ হাজার ৭০ কোটি টাকা তুলে নেয় কেন্দ্রীয় ব্যাংক। যার বার্ষিক সুদ নির্ধারণ করা হয় দশমিক ৫০ শতাংশ থেকে এক দশমিক ২৫ শতাংশ।

সবশেষ সোমবার (২৩ আগস্ট) ৩০ দিন মেয়াদি বাংলাদেশ ব্যাংক বিলের নিলামে ৫৩ বিডে ৪ হাজার ৩৬০ কোটি টাকার আবেদন আসে। এর বিপরীতে বার্ষিক এক থেকে সর্বোচ্চ এক দশমিক ৩৫ শতাংশ সুদে ৪০০০ কোটি টাকা তুলেছে কেন্দ্রীয় ব্যাংক।

সূত্র: ঢাকা পোস্ট

নিউজনাউ/এসএ/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান