তালেবানের বিরুদ্ধে লড়াই করতে প্রস্তুত বিদ্রোহী গোষ্ঠী

নিউজনাউ ডেস্ক: আফগানিস্তানে একটি বিদ্রোহী গোষ্ঠী বলছে তাদের হাজার হাজার সদস্য নিয়ে যুদ্ধের প্রস্তুতি নিয়েছে তারা তালেবানের বিরুদ্ধে লড়াইয়ে করতে। ন্যাশনাল রেজিস্টেন্স ফ্রন্ট অব আফগানিস্তান (এনআরএফ) নামের এই বিদ্রোহী গোষ্ঠীর বৈদেশিক সম্পর্ক বিষয়ক প্রধান আলী নাজারি জানান, তারা শান্তিপূর্ণ সমঝোতা চান। খবর বিবিসির।

তিনি বলেন, যদি শান্তিপূর্ণভাবে সমঝোতা না হয় তাহলে আমরা কোনো ধরণের আগ্রাসন মেনে নেবো না। এদিকে তালেবান বলছে যে, পঞ্জশির উপত্যকায় এই গোষ্ঠীর শক্তিশালী ঘাঁটি এবং বিরোধিদেরকে ঘেরাও করা হয়েছে।

ওই গোষ্ঠীর সদস্যরাও বলছেন, রাজধানী কাবুলের উত্তর-পূর্বাঞ্চলের দিকে এখন অগ্রসর হচ্ছে তালেবানের সদস্যরা। অপরদিকে তালেবানের হাতে ক্ষমতা হারানো আফগান সরকারের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ এখন পঞ্জশিরে রয়েছেন। তিনিও এক টুইট বার্তায় জানিয়েছেন যে, তালেবানরা ওই উপত্যকার প্রবেশমুখে তাদের বাহিনী জড়ো করছে।

হামলা ঠেকানোর জন্য পঞ্জশির অঞ্চল- বিশেষ করে পঞ্জশির উপত্যকার সুনাম রয়েছে। ১৯৭৯ সাল থেকে ১৯৮৯ সাল পর্যন্ত সোভিয়েত-আফগান যুদ্ধের সময় সোভিয়েত সেনাদের হঠানো এবং ১৯৯০এর দশকে তালেবানদের হটিয়ে দেওয়ার জন্য ওই অঞ্চল বিখ্যাত।

এখনও ওই অঞ্চলটি এনআরএফের নিয়ন্ত্রণে রয়েছে। এই গোষ্ঠী প্রতিষ্ঠা করেছিলেন আফগান প্রতিরোধের নায়ক বলে পরিচিত আহমদ শাহ মাসুদের ছেলে আহমদ মাসুদ।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: