কলাপাড়ায় সামুদ্রিক জীববৈচিত্র্য রক্ষায় মতবিনিময় সভা

পটুয়াখালী প্রতিনিধি: পটুয়াখালীর কলাপাড়ায় সামুদ্রিক জীববৈচিত্র্য রক্ষার্থে ও প্লাস্টিক দূষণ রোধে উপজেলা সহ-ব্যবস্থাপনা কমিটির সাথে এনহ্যান্সড্ কোস্টাল ফিশারিজ ইন বাংলাদেশ (ইকোফিশ-২) অ্যাক্টিভিটি ওয়ার্ল্ডফিশ’র মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।রবিবার বিকাল ৫ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এস এম রাকিবুল আহসান। এসময় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভ‚মি) জগৎবন্ধু মন্ডল, উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা, মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনা পারভীন সিমা, কলাপাড়া পৌরসভার প্যানেল মেয়র মো. হুমায়ুন কবির, জেলা বন-সংরক্ষক মো. তারিকুল ইসলাম, জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আনজুমাননেসা, কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দিন মান্নু, কলাপাড়া প্রেসক্লাব সভাপতি হুমায়ুন কবির, কুয়াকাটা প্রেসক্লাব সভাপতি নাসির উদ্দিন বিপ্লব, কলাপাড়া রিপোর্টার্স ক্লাব সাধারণ সম্পাদক সুজন মৃধা, ইকোফিশ-২ ওয়ার্ল্ড বাংলাদেশ পটুয়াখালীর সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি, জেলেদের সংগঠন আশার আলো সমবায় সমিতির নিজাম শেখ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার কর্মীসহ অন্যান্য ব্যক্তিবর্গ।

বাংলাদেশ ইকোফিশ-২ অ্যাক্টিভিটি’র সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি লিখিত বক্তব্যে, জীববৈচিত্র্য রক্ষা করে এসডিজি ১৪ (জলের নিচে জীবন) বাস্তবায়ন; নদী-সমুদ্র ধীরে ধীরে ছেড়া জাল ও অপচনশীল দ্রব্য অপসারণ যাতে কমানো এবং সকল জলজ প্রানীকে মাইক্রোপ্লাস্টিকের হাত থেকে রক্ষা করা; বিভিন্ন সমাবেশের মাধ্যমে জেলেদের সচেতন করা যা চলমান প্রক্রিয়া; চর বিজয়কে ছোট মাছের অভয়ারণ্য ঘোষণার জন্য গবেষণা; দেশীয় প্রজাতির পাঙ্গাশ রক্ষার্থে কার্যক্রম; লাল কাঁকড়া ও কচ্ছপের অভয়াশ্রম সংরক্ষণ; জীববৈচিত্র্য রক্ষার জন্য কমিটি গঠন এবং কার্যক্রম পর্যবেক্ষণ সহ বেশকিছু লক্ষ্য ও উদ্দেশ্য উপস্থাপন করেন।

অনুষ্ঠানে উপস্থিত বক্তারা সামুদ্রিক জীববৈচিত্র্য রক্ষা সহ মৃত ডলফিন, তিমিসহ সামুদ্রিক প্রাণী সংরক্ষণে পদক্ষেপ গ্রহণে একমত পোষণ করেন।

 

 

 

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: