আফগান সঙ্কট নিয়ে ভারতে বৈঠক

নিউজনাউ ডেস্ক: আফগানিস্তান পরিস্থিতিতে করণীয় বিষয়ে সর্বদলীয় বৈঠক আহ্বাবান করেছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী বৃহস্পতিবার দেশটির সব সক্রিয় রাজনৈতিক দলের নেতাদের অংশগ্রহণে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

সোমবার ভারতের কেন্দ্রীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর সোমবার এক টুইটে এই তথ্য জানিয়েছেন। টুইটবার্তায় তিনি বলেন, ‘আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে সর্বদলীয় বৈঠকের ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী। তার নির্দেশ অনুযায়ী, পার্লামেন্টে সক্রিয় সব রাজনৈতিক নেতাদের আফগানিস্তানের সর্বশেষ পরিস্থিতি জানাবে কেন্দ্রীয় পররাষ্ট্র মন্ত্রণালয়। কেন্দ্রীয় পার্লামেন্ট বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী এ ব্যাপারে পরে এ ব্যাপারে বিস্তারিত জানাবেন।’

পৃথক এক টুইটে প্রহ্লাদ জোশী জানিয়েছেন, ২৬ আগস্ট বেলা ১১ টার দিকে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

রোববার (২২ আগস্ট) কাবুল থেকে একটি সি-১৭ উড়োজাহাজে করে মোট ১৬৮ জন যাত্রী ভারতে এসেছেন, তাদের মধ্যে ১০৭ জন ভারতীয়। সেই ফ্লাইটে আগত যাত্রীদের মধ্যে আফগানিস্তানের শিখ ধর্মাবলম্বী সিনেট সদস্য আনারকলি কৌর হোনারইয়ার ও নরেন্দ্র সিং খালসাও ছিলেন।

এছাড়া কাবুল থেকে ভারতীয় যাত্রী আনতে ইতোমধ্যে কাজ করছে তিনটি এয়ারলাইন্স- এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো এবং ভিসতারা। ভারতের সরকারি তথ্য অনুযায়ী, আফগানিস্তানে প্রায় ৪০০ ভারতীয় ছিলেন। সবাই দেশটিতে গিয়েছিলেন কর্মসূত্রে।

ভারতের কেন্দ্রীয় সরকার ইতোমধ্যে জানিয়েছে, সম্প্রতি তালেবান দখলে চলে যাওয়া আফগানিস্তান থেকে ভারতীয়দের ফিরিয়ে আনার পাশাপাশি ঝুঁকিতে থাকা আফগান হিন্দু ও শিখদেরও আশ্রয় দেবে ভারত।

আফগানিস্তানে প্রায় ৩০ হাজার শিখ ও হিন্দু ধর্মাবলম্বী রয়েছেন।

নিউজনাউ/এসএ/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: