যেসব খাবার খেলে মানুসিক চাপ কমবে

নিউজনাউ ডেস্ক: মানুসিক চাপ বাড়ছে অনেকেরই। চিকিৎসা-বিজ্ঞানের সূত্রানুসারে, ‘কর্টিসোল’ হরমোন বৃদ্ধির কারনে মানসিক চাপ বৃদ্ধি পায়। অনিয়মিত জীবনযাত্রা, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে সাধারণত এই হরমোন বৃদ্ধি পায়। সেই সঙ্গে সার্বিক সুস্থতা এবং রোগপ্রতিরোধ ক্ষমতাও কমে যায়। এ সমস্যা খুব খারাপ হলে চিকিৎসক বা মনোবিদের পরামর্শ নিতেই হবে। আজ জানিয়ে দিবো যেসব খাবার খেলে মানুসিক চাপ কমবে।

১/ মিষ্টি আলুঃ মানসিক চাপের বড় কারণ কোর্টিসোল হরমোনের ক্ষরণ। মিষ্টি আলু বা রাঙা আলু এই হরমোনের ক্ষরণের পরিমাণ কমায়। চাপ কমায়।

২/ ডিমঃ বহু ধরনের পুষ্টিকর উপাদান রয়েছে এতে। তার সঙ্গে আছে কোলাইন বলে একটি উপাদান। এটি মস্তিষ্কের স্বাস্থ্য ভাল রাখে। মানসিক চাপ কমায়।

৩/ সামুদ্রিক মাছঃ স্যামন বা ওই জাতীয় সামুদ্রিক মাছে প্রচুর পরিমাণে ওমেগা ৩ এবং ভিটামিন ডি থাকে। এই দু’টিও মানসিক চাপ কমাতে সাহায্য করে।

৪/ রসুনঃ বহু গবেষণা থেকেই প্রমাণিত রসুনের বেশ কিছু উপাদান উদ্বেগ এবং অবসাদ থেকে মনকে দূরে রাখে।

৫/ ব্রকোলিঃ এটিতে সালফোরাফেন নামক উপাদান রয়েছে। সেটি অবসাদের পরিমাণ কমায়। এবং মন শান্ত করে।

৬/ কাবলি ছোলাঃ শুধু খেতেই ভাল নয়, এই ছোলা মস্তিষ্কের জন্যও খুবই উপকারি। এর এল-ট্রিপটোফান নামক উপাদান মন ভাল করে দেয়।

৭/ ব্লুবেরিঃ দিনে কয়েকটি মাত্র ব্লুবেরিই মনকে ভালো করে দিতে পারে। এর ফ্লেভানয়েড নামক অ্যান্টিঅক্সিডেন্ট মেজাজ ভাল করে দেয় অল্প সময়েই।

৮/ ক্যামোমাইল চাঃ এই চায়ের বেশ কিছু উপাদান ঘুমোতে সাহায্য করে। রাতে এই চা খেলে ঘুম ভাল হয়। ফলে মনও ভাল থাকে।

৯/ পানিঃ পানিশূন্যতা থেকে কর্টিসোলের মাত্রা বাড়ে। কারণ শরীর তরল ও ইলেক্ট্রোলাইটের ভারসাম্যহীনতা তৈরি হয়। দৈনিক আড়াই থেকে তিন লিটার পানি পান ও কর্মচঞ্চল জীবনযাত্রায় মানসিক চাপ অনেকখানি কমাতে সাহায্য করে।

১০/ দইঃ পূর্ণ ননীযুক্ত দই প্রোবায়োটিকের ভালো উৎস। দইয়ে থাকা ব্যাক্টেরিয়া কর্টিসোলের মাত্রা হ্রাস করতে সাহায্য করে।

 

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান