বহুমাত্রিক গুণের অধিকারী ছিলেন শেখ কামাল

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। এতে আওয়মী লীগ নেতারা বলেন, শেখ কামাল বহুমাত্রিক গুণের অধিকারী ছিলেন। তিনি শুধু পিতার পরিচয়ে পরিচিত ছিলেন না। তিনি নিজের গুণেই গুনান্বিত একজন মানুষ। তিনি সৃজনশীল মানুষ হিসেবে তারুণ্যের দীপশিখায় সমাজকে আলোকিত করে গেছেন।

বৃহস্পতিবার (৫ আগস্ট) সকালে নগরের দারুল ফজল মার্কেটস্থ চট্টগ্রাম মহনগর আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে  শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকীতে খতমে কোরআন, মিলাদ, দোয়া মাহফিল ও আলোচনা সভায় বক্তারা এই কথা বলেন।

সভায় সভাপতির বক্তব্যে চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর বলেন, শেখ কামাল নিরহঙ্কার, নির্লোভ, রাজনৈতিক, ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ছিলেন। তিনি একজন সৃজনশীল মানুষ হিসেবে তারুণ্যের দীপশিখায় সমাজকে আলোকিত করে গেছেন। আজ তিনি নেই কিন্তু তাঁর শুদ্ধতম জীবনাচরণ অম্লান স্মৃতি হয়ে থাকবে। নতুন প্রজন্মকে তাঁর সম্পর্কে জানতে হবে এবং নিজেদের পরিশুদ্ধ করতে হবে।

মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, শেখ কামাল বঙ্গবন্ধুর সন্তান- এটাই তাঁর একমাত্র পরিচয় নয়। তিনি পূর্ব পাকিস্তান ক্রিকেট দলের খেলোয়াড় ছিলেন। একইসাথে তিনি ঢাকা থিয়েটারের প্রতিষ্ঠাতা সদস্য এবং মঞ্চাভিনেতা ছিলেন। তিনি বাফা থেকে প্রশিক্ষিত একজন উচ্চমানের সেতার বাদকও ছিলেন। তিনি আবাহনী ক্রীড়াচক্র প্রতিষ্ঠা করেছিলেন এবং তার মাধ্যমে আধুনিক ফুটবলে ক্রীড়ানৈপুণ্য সৃষ্টি হয়েছে। মাত্র ২৬ বছর বয়সে নিজগুণে তিনি সৃষ্টিশীলতার বাতিঘরে পরিণত হয়েছিলেন। আজকের প্রজন্মকেও সঠিক লক্ষ্য নিয়ে সামনের দিকে এগুতে হবে।

সভার শুরুতে শহীদ ক্যাপ্টেন শেখ কামালের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন সহ-সভাপতি অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, উপদেষ্টা সফর আলী, শেখ মো. ইছহাক, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, শফিক আদনান, দপ্তর সম্পাদক হাসান মাহমুদ শমসের, আইন সম্পাদক অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, বন ও পরিবেশ সম্পাদক মশিউর রহমান চৌধুরী, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক হাজী মো. হোসেন, ধর্ম সম্পাদক হাজী জহুর আহমদ, শিল্প ও বাণিজ্য সম্পাদক মাহবুবুল হক মিয়া, যুব ও ক্রীড়া সম্পাদক দিদারুল আলম চৌধুরী, শ্রম সম্পাদক আবদুল আহাদ, সাংস্কৃতিক সম্পাদক মো. আবু তাহের, উপ প্রচার সম্পাদক শহীদুল আলম, কার্যনির্বাহী সদস্য অ্যাডভোকেট কামাল উদ্দিন আহমেদ, ড. নেছার উদ্দিন মঞ্জু, হাজী বেলাল আহমেদ।

মিলাদ ও দোয়া মাহফিল পরিচালনা করেন মাওলানা ফজল আহমেদ।

নিউজনাউ/পিপিএন/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান